আইএস’র দৃষ্টি আকর্ষণ করতে পুলিশের ওপর হামলা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 23:11:14

আন্তর্জাতিক বিভিন্ন জঙ্গি সংগঠন বিশেষত ইসলামিক স্টেটের (আইএস) দৃষ্টি আকর্ষণ করতে জঙ্গিরা পুলিশকে টার্গেট করেছিল বলে জানিয়েছেন ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

রোববার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেফতার নব্য জেএমবির দুই সদস্য মো. মেহেদী হাসান তামিম ও মো. আব্দুল্লাহ আজমিরকে জিজ্ঞাসাবাদ করে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৪ অক্টোবর) সকাল ১১টায় ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিটিটিসি’র প্রধান।

মনিরুল ইসলাম বলেন, সিটিটিসি’র একটি টিম বিশেষ অভিযানে গতকাল রাজধানীর মোহাম্মদপুর থেকে নব্য জেএমবির দুই সদস্যকে গ্রেফতার করেছে। এ সময় তাদের কাছ থেকে জঙ্গি কার্যক্রম পরিচালনায় ব্যবহৃত একটি ল্যাপটপ ও তিনটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

তিনি বলেন, গ্রেফতারদের প্রধান টার্গেট ছিল পুলিশ। তাই বিভিন্ন সময়ে হামলার জন্য তারা পুলিশ বক্সকে টার্গেট করে হামলা করেছে। প্রতিটি হামলার আগে টার্গেট স্থানে বার বার রেকি করতো তারা।

আরও পড়ুন: পুলিশের ওপর হামলার ঘটনায় নব্য জেএমবির দুই জঙ্গি গ্রেফতার

মনিরুল ইসলাম আরও বলেন, পুলিশের ওপর তাদের হামলার কারণ হচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনগুলোর দৃষ্টি আকর্ষণ করা। যার মধ্যে তাদের প্রথম পছন্দ ছিল আইএস। তারা তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছিল। তবে এখনও আইএস’র সঙ্গে তাদের কোন ধরনের যোগাযোগ নেই।


সিটিটিসি প্রধান বলেন, গ্রেফতার দুজনই নব্য জেএমবির সামরিক শাখার সদস্য। দুজনই খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তারা নিষিদ্ধ সংগঠনের কার্যক্রমের সঙ্গে যুক্ত হন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ভোলার একটি দুর্গম চরে সামরিক প্রশিক্ষণ নিয়েছেন গ্রেফতার দুই জঙ্গি। গত সেপ্টেম্বরে নারায়ণগঞ্জ থেকে আটক ফরিদ উদ্দিন রুমির ছোট ভাই রফিকের নেতৃত্বে ২০১৯ সালের শুরুর দিকে একটি সামরিক শাখা প্রতিষ্ঠা করেন তারা। হামলার লক্ষ্যে তারা ফতুল্লায় রফিকের বাসায় একটি কারখানায় বোমা তৈরি করে আসছিলেন। তাদের তৈরি বোমা দিয়ে চলতি বছরের ১৯ এপ্রিল গুলিস্তানে এবং ৩১ আগস্ট মালিবাগে পুলিশের ওপর হামলা হয়েছিল।

এছাড়া সাইন্সল্যাব, মালিবাগ, পল্টন ও খামার বাড়ির বোমা হামলায় ব্যবহৃত বোমাও তাদের তৈরি ছিল বলে জানিয়েছেন ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

আরও পড়ুন: শিবির সন্দেহে আবরারকে হত্যা: সিটিটিসি প্রধান

এ সম্পর্কিত আরও খবর