আন্তর্জাতিক সম্প্রদায়কে জলবায়ু তহবিল গঠনের আহ্বান

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 05:42:23

ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, প্যারিস জলবায়ু সম্মেলনকে কেন্দ্র করে জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশের জন্য আন্তর্জাতিক তহবিল গঠন করা জরুরি। এজন্য তিনি জলবায়ু তহবিল গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সার্বিয়ার বেলগ্রেডে অনুষ্ঠেয় ১৪১তম আইপিইউ সম্মেলনে বক্তৃতাকালে ডেপুটি স্পিকার এ আহ্বান জানান।

ফজলে রাব্বী মিয়া বলেন, বাংলাদেশের উপকূলবর্তী ১৯টি জেলায় প্রায় ৩ কোটি মানুষ বসবাস করে। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জের সাথে এ মানুষগুলো সরাসরি সম্পৃক্ত। যদি সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ১ মিটার বেড়ে যায় তাহলে ১৫ শতাংশ ভূমি পানির নিচে তলিয়ে যেতে পারে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলবর্তী মানুষগুলো উদ্বাস্তুতে পরিণত হতে পারে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতি রোধ করতে প্রধানমন্ত্রী বেশকিছু কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি অ্যান্ড অ্যাকশন প্ল্যান (বিসিসিএসএপি) ২০০৯ গঠন করা হয়। পরিবেশের সাথে মানিয়ে নেয়ার জন্য সংস্থাটিকে জাতীয় পর্যায়ের সেরা প্রতিষ্ঠান বলা যেতে পারে।

সভায় ডেপুটি স্পিকার আরও জানান, বাংলাদেশ অভিযোজন ও উপশম খাতে ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড (বিসিসিটিএফ) এ নিজস্ব তহবিল থেকে ৪৫০ মিলিয়ন ইউএস ডলার (৩৮০০ কোটি টাকা) বরাদ্দ দিয়েছে।

তিনি আরও বলেন, আঞ্চলিক এবং সমন্বিত দুই ধরনের পদক্ষেপের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ক্ষতি কমাতে সংসদ সদস্যরা জোরালো ভূমিকা রাখতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর