১৫ দিনের বিদেশ সফরে গেলেন পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 14:06:27

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ১৫ দিনের বিদেশ সফরে গেছেন। এ সফরে চারটি দেশ জার্মানি, ফ্রান্স, ইতালি এবং আজারবাইজানে যাবেন তিনি। এজন্য বুধবার (১৬ অক্টোবর) সকালে মন্ত্রী জার্মানির উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

এ সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘আমি আসলে বিদেশে যেতে চাই না। তাই এটা আটকে ছিল। কিন্তু এবার আমাকে যেতে হবে। অর্থনৈতিক কূটনীতিতে জোর দেওয়াই এ সফরের মূল লক্ষ্য। আমরা বিদেশে এক্সপোর্ট বাড়াতে চাই। পণ্যের ডাইভারসিটি করতে চাই। আমাদের দেশের জনবল আরো বেশি বিদেশে পাঠাতে চাই। সে জন্যই এ সফর।’

সব দেশেই তিনি রোহিঙ্গা ইস্যুটি উত্থাপন করবেন বলে জানান।

তিনি বলেন, ‘অর্থনীতি খাতের বিশেষ একটি দল সফরসঙ্গী হিসেবে আমার সঙ্গে আছে। প্রথমেই জার্মানিতে যাব আমরা। সেখানে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেওয়া ছাড়াও একাধিক সরকারি ও বেসরকারি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করব। জার্মানিতে বাংলাদেশ ফোরাম নামে প্রবাসীদের একটি সংগঠন বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বার্লিনে অর্থনীতির ওপর একটি সেমিনারের আয়োজন করেছে। সেখানে মূল প্রবন্ধ উপস্থাপন করব।’

‘শুক্রবার (১৮ অক্টোবর) জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেকো মাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হবে। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের সব ইস্যু নিয়ে আলোচনা হবে। তিনি বলেন, জার্মানি আমাদের অনেক কাপড় নেয়। বৈঠক হবে জার্মানির বাণিজ্যমন্ত্রীর সঙ্গেও।
জার্মানি সফর শেষে ২০ অক্টোবর ফ্রান্সের উদ্দেশে বার্লিন ছাড়ব। মূলত ফ্রান্স সরকারের আমন্ত্রণে প্যারিস সফরে যাচ্ছি। সেখানে দেশটির সিনেট সদস্যদের সঙ্গে বৈঠক হবে। ফ্রান্স সফর শেষে ন্যাম সম্মেলনে যোগ দিতে ২২ অক্টোবর আজারবাইজানের উদ্দেশে প্যারিস ছাড়ব। জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সপ্তাহে আজারবাইজানের রাজধানী বাকুতে যাচ্ছেন। আগামী ২৫ ও ২৬ অক্টোবর বাকুতে ন্যামের অষ্টাদশ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ওই সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। ২১ ও ২২ অক্টোবর ন্যাম সদস্য ১২০টি দেশের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠকের মধ্য দিয়ে শীর্ষ সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। ২৩ ও ২৪ অক্টোবর ন্যামের মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে,’ যোগ করেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ন্যাম সম্মেলন শেষে ২৭ অক্টোবর পররাষ্ট্রমন্ত্রী ইতালি যাবেন। ৩০ অক্টোবর দেশে ফিরে আসার কথা রয়েছে তার।

এ সম্পর্কিত আরও খবর