আবরার হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণে প্রস্তুত প্রসিকিউশন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 14:18:27

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র গ্রহণ করতে প্রসিকিউশন টিম প্রস্তুত বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, এই মামলা পরিচালনার জন্য প্রসিকিউশন টিম গঠন করা হয়েছে। অন্যদিকে ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত হত্যা মামলার রায় ২৪ অক্টোবর হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার (১৬ অক্টোবর) বিকালে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

তিনি জানান, একটা ফৌজদারি মামলা এজাহার দিয়ে শুরু হয়, তারপর তার তদন্ত হয়। এর পরের ধাপে আসে অভিযোগপত্র। আবরার হত্যা মামলা এখন তদন্তাধীন জানিয়ে আইনমন্ত্রী বলেন, এই মামলার অধিকাংশ আসামিই আটক। তাদের জিজ্ঞাসাবাদও শেষ পর্যায়ে।

আনিসুল হক বলেন, সরকার থেকে বলা হয়েছে এ মামলা দ্রুত বিচার কাজ শুরু করতে। শিগগিরই অভিযোগপত্রও আসবে। এরপর প্রসিকিউশন তা গ্রহণ করবে।

এসময় সুনামগঞ্জে পাঁচ বছরের শিশু তুহিন মিয়া হত্যা মামলার প্রশ্নে আইনমন্ত্রী ওই ঘটনাকে পৈশাচিক বলে উল্লেখ করে বলেন, এ ঘটনার বিচার এমন হবে যাতে দৃষ্টান্ত হয়ে থাকে। ভবিষ্যতে এমন হত্যাকাণ্ড ঘটনোর চিন্তা কোনো মানুষের মাথায় যেনো না আসে।

তিনি বলেন, শুধু আইন দিয়ে এ ঘটনার বিচার করা যাবে না। সামাজিকভাবে উদ্যোগ নিতে হবে। সমাজকে বিচারের মুখোমুখি দাঁড় করাতে হবে।

ফেনীর সোনাগাজীতে মাদরাসা শিক্ষার্থী নুসরাত হত্যা প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, নুসরাত হত্যাকাণ্ডের বিচার নিয়ে জনগণের দাবি এবং সরকারের অঙ্গিকার ছিল। সে অনুযায়ী সরকার এ হত্যাকাণ্ডের বিচার দ্রুত এগিয়ে নিয়েছে। আগামী ২৪ অক্টোবর এই মামলার রায় ঘোষণা করবে আদালত।

তবে সাংবাদিক দম্পতি সাগর-রুনি ও তনু হত্যা মামলার ধীরগতি কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ওই মামলা দুটির তদন্ত শেষ করতে পারেনি পুলিশ। বিচারকাজ শুরু হওয়া মামলা সম্পর্কেই কেবল কথা বলতে পারেন বলে জানান আইনমন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর