৩ বছরে বিদ্যুৎ বিভাগের ২৯৬১ কর্মকর্তার বিদেশ সফর

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 13:08:41

বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্পের অধীনে তিন বছরে ২ হাজার ৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন। অভিজ্ঞতা অর্জনের নামে কারণে-অকারণে সরকারি কর্মকর্তাদের এমন বিদেশ সফরে চটেছে সংসদীয় কমিটি। এভাবে অভিজ্ঞতা অর্জনের নামে রাষ্ট্রীয় অর্থের অপচয় রোধে মন্ত্রণালয়কে সর্তক হতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিকেলে সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব কথা বলা হয়।

বৈঠক শেষে কমিটি সভাপতি মো. শহিদুজ্জামান সরকার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, অনিয়মটা তো এখন আর ধরতে পারব না। তাই মন্ত্রণালয়কে সর্তক থাকতে বলেছি যেন অপ্রয়োজনীয়ভাবে বিদেশ সফর না হয়। অনেক সময় দেখা যায় একই কর্মকর্তা ঘুরে ফিরে বিদেশ সফর করেন, এমনটাও যেন না হয় সেজন্য মন্ত্রণালয়কে বলেছি।

এছাড়া বিদ্যুতের সিস্টেম লস কমিয়ে আনার জন্য মন্ত্রণালয়কে বলা হয়েছে। বর্তমানে বিদ্যুতের সিস্টেম লস ১১ দশমিক ৯৬ শতাংশ। যদিও মন্ত্রণালয় কমিটিকে বলেছে দক্ষিণ এশিয়ার মধ্যে এটিই সবচেয়ে কম সিস্টেম লস। তবে কমিটি বলেছে আরও কমিয়ে আনতে হবে। আর সিস্টেম লস এবং চুরি যেন মিলিয়ে না ফেলে সেজন্য মন্ত্রণালয়কে বলেছে কমিটি।

বৈঠকে জানানো হয় গ্রামাঞ্চল এবং অফগ্রিড এলাকায় সোলার বিদ্যুৎ সংযোগ দিতে ২১টি সোলার মিনিগ্রিড, ১ হাজার ৩৭৪টি সোলার ইরিগেশন (সেচ) পাম্প এবং ৫ দশমিক ৮ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। আরও ৬টি সোলার মিনিগ্রিড এবং ২৩২টি সোলার ইরিগেশন পাম্প স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

এছাড়াও যেসব অবিদ্যুতায়িত পকেটসমূহে গ্রিড বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয়নি এমন ১ হাজার ৬৯টি অফগ্রিড গ্রাম চিহ্নিত করা হয়েছে যার মধ্যে ৬২০টি গ্রামে আগামী জুনের মধ্যে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে।

বাংলাদেশকে উন্নত দেশের কাতারে রূপান্তরিত করতে বাংলাদেশের সবখান ২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুতের আওতায় আনতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে সুপারিশ করে কমিটি।

শহিদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ জ্বালানি ও খনজিসম্পদ প্রতমিন্ত্রী নসরুল হামিদ, আবু জাহির, আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান অংশ নেন। এছাড়া বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস ও মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর