সীমান্তে ঢুকে ইলিশ ধরায় ভারতীয় জেলে আটক

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-09 13:55:51

রাজশাহীর চারঘাটে পদ্মা-বড়াল নদীর মোহনায় বাংলাদেশ সীমান্তে ঢুকে ইলিশ ধরার অভিযোগে ভারতীয় এক জেলেকে আটক করেছে বর্ডার গার্ড অব বাংলাদেশ-বিজিবি। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুর ১২টার দিকে চারঘাট উপজেলার বালুঘাট এলাকা থেকে তাকে আটক করা হয়।

এদিকে, ভারতীয় জেলে আটকের খবর শুনে দুপুর ২টার দিকে টহলরত বিজিবি সদস্য ও মৎস্য কর্মকর্তাদের লক্ষ্য করে গুলি ছোঁড়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিজিবি পাল্টা গুলি ছুঁড়লে একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। পরে বিজিবি-বিএসএফ এর কমান্ডোর পর্যায়ে বৈঠকে বিষয়টি মীমাংসার সিদ্ধান্ত হয়। বিকেল ৫টা পর্যন্ত ওই বৈঠক চলছিল জানা যায়।

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, ‘প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। জেলেরা যাতে নদীতে ইলিশ শিকার করতে না পারে সেজন্য বিজিবি সদস্যদের নিয়ে নদীতে অভিযানে যায়। আমরা দেখতে পাই- পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন।’

তিনি আরও বলেন, ‘আমরা গিয়ে তাদের আটকের চেষ্টা করি। এসময় দুইজন পালিয়ে যান। আর একজনকে আটক করা সম্ভব হয়। ধারনা করছি- পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে। কিছুক্ষণের মধ্যেই বিএসএফ সদস্যরা এসেই গালাগালি শুরু করে। বিজিবি এর প্রতিবাদ করলে তারা গুলি ছোড়ে। তখন বিজিবির পক্ষ থেকেও গুলি ছোড়া হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে।’

জানতে চাইলে বিকেল সাড়ে ৪টার দিকে বিজিবি রাজশাহী-১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘চারঘাট করিডর সীমান্ত ফাঁড়ির বিজিবি সদস্যরা নদীতে টহলের সময় ভারতীয় জেলেকে আটকের ঘটনায় দু’পক্ষই গুলিবর্ষণ করেছে বলে জেনেছি। বিকেলে এ বিষয় নিয়ে আমাদের কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হবে।’ তবে আটক জেলের নাম-পরিচয় এখনও জানা যায়নি বলে জানান বিজিবি’র এ কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর