কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে পাঁচ ফেরিতে যান পারাপার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মাদারীপুর | 2023-08-26 03:31:07

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে নাব্যতা সংকটের কারণে মাত্র পাঁচটি ফেরি দিয়ে চলছে যান পারাপার। যদিও সেখানে ১৮টি ফেরি আছে। এর মধ্য আবার কয়েকটি ফেরি ডুবোচরে আটকা পরে দ্বিগুণ সময় নিয়ে চলাচল করছে। ফলে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল এবং দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, গত কয়েকদিন ধরেই কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের পদ্মা নদীর লৌহজং টার্নিং পয়েন্টের চ্যানেলের মুখে পলি পড়ে ও নদীতে পানি কমে যাওয়ায় ফেরি চলাচল অনুপযোগী হয়ে পড়ে। ফলে গত ১৩ অক্টোবর রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত ফেরি চলাচল পুরোপুরি বন্ধ ছিল। তবে শুক্রবার (১৮ অক্টোবর) দুপুর থেকে ছয়টি ফেরি দিয়ে যানবাহন পারাপার শুরু হয়। কিন্তু সন্ধ্যা ৭টা থেকে সারারাত ফেরি চলাচল বন্ধ রাখা হলেও সকাল থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল স্বাভাবিক হয়।

পারের অপেক্ষায় পণ্যবাহী ট্রাক

শনিবার (১৯ অক্টোবর) সকাল সাতটা থেকে ৩টি রোরো ও দুইটি মধ্যম ধরনের ফেরি দিয়ে যানবাহন পারাপার শুরু হয়। কোনও ফেরিতে ১০টি আবার কোনও ফেরিতে সাতটি যানবাহন পার করা হচ্ছে। এদিকে সকালে ঘাট থেকে ছেড়ে যাওয়া শাহপরানসহ দুইটি ফেরি নদীর ডুবোচরে এক ঘণ্টা আটকে থাকে।

দুপুর ১২টা পর্যন্ত ঘাটে প্রায় দুই শতাধিক যানবাহন পারের অপেক্ষায় থাকতে দেখা গেছে।

খুলনা থেকে আগত ঢাকাগামী ট্রাক চালক মহিবুল্লাহ জানান, আট দিন ধরে ঘাটে আটকা পরে আছেন তিনি। লোড গাড়ি হওয়ায় অন্য রুটেও যাওয়া সম্ভব না।

বিআইডব্লিউটিএ'র কাঁঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক আবদুল আলিম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘নাব্যতা সংকটের কারণেই মূলত এই রুটে ফেরি চলাচল বন্ধ থাকে। আজ দিনে পাঁচটি ফেরি চলছে। ঘাটে আটকে পড়া যাত্রী ও মালবাহী যানবাহন অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর