‘বাংলাদেশে চিকিৎসা নিরাপত্তা অনুপস্থিত’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-15 17:11:50

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, স্বাস্থ্যসেবা এখন বাণিজ্যিকীকরণ হয়ে গেছে, চিকিৎসাসেবা এখন ক্রয়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সেটাই আমাদের সমাজে সবচেয়ে বড় অসুখ। এসবের মধ্য দিয়েই বাংলাদেশ থেকে চিকিৎসা নিরাপত্তা অনুপস্থিত হচ্ছে।

শনিবার (১৯ অক্টোবর) বিকেলে রাজধানীর নীলক্ষেতে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি অডিটরিয়ামে ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট-এর ১০ম জাতীয় সম্মেলনের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই অধ্যাপক বলেন, আমাদের দেশের বড়লোকেরা যখন অসুস্থ হন তারা বিদেশে যান চিকিৎসা নিতে। কেবল অসুস্থ নয়, স্বাস্থ্য পরীক্ষার জন্যও বিদেশে যান। দেশের সরকারি হাসপাতালের ডাক্তাররা নাকি তার চেম্বারে বসেই প্রাইভেট প্র্যাকটিস করতে পারেন। তাহলে একজন গরিব মানুষের অসুখ হলে সরকারি হাসপাতালে কী চিকিৎসাসেবা পাবেন তারা। অন্যদিকে পুঁজিবাদী দেশ বলে যাদের আমরা গালি দেই সেইসব দেশের হাসপাতালে চিকিৎসা নিতে গেলে, টাকা কে দেবে কখন দেবে সেটা পরে হবে। আগে চিকিৎসা দেওয়া হয়।

গোটা ব্যবস্থাই অসুস্থ বলে মন্তব্য করে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, একদিকে বুয়েটের হত্যাকাণ্ড আরেকদিকে সুনামগঞ্জে পিতার হাতে শিশু হত্যা- এই দুইয়ের মাঝখানে যে ঘটনাগুলো ঘটছে। এগুলো সমস্ত একটা অসুখের লক্ষণ। এই অসুস্থ পরিস্থিতিতে মনে হতে পারে রাজনৈতিক কারণে এটি হচ্ছে, কিন্তু আসলে তা নয়। এটা হচ্ছে গণতন্ত্রের অভাবে, মত প্রকাশের প্রকাশের স্বাধীনতার অভাবে।

জাতীয় স্বাস্থ্যনীতির কথা উল্লেখ করে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন ধরনের নীতির কথা আমরা শুনি। কিন্তু চিকিৎসা ক্ষেত্রে কোন জাতীয় স্বাস্থ্যনীতির কথা শুনি না। যদি এই ক্ষেত্রে স্বাস্থ্যনীতি থাকতো তাহলে একটা রোগ হলে তার চিকিৎসা কিভাবে হবে তার নির্দেশনাও থাকত।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, আমাদের অনেক শিক্ষাপ্রতিষ্ঠান আছে। কিন্তু সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে নেই স্কুল হেলথ। দেশের মাত্র ২৯টি স্কুলে আছে স্কুল হেলথ সার্ভিস। এই সার্ভিস বাড়ানোর জন্য কর্তৃপক্ষের কাছে গেলে কর্তৃপক্ষ বলে আমাদের বাজেট নেই। কিন্তু আমরা নাকি ধনী দেশে পরিণত হচ্ছি, বড় বড় মেডেল পাচ্ছি। তাহলে স্বাস্থ্য খাতের এমন দশা কেন?

ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের ১০ম জাতীয় সম্মেলনে সংগঠনটির সদস্য, শুভাকাঙ্ক্ষীসহ চিকিৎসক সমাজের প্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর