আইসিটি ডিভিশনকে নতুন লক্ষ্যমাত্রা বেধে দিলেন জয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 15:58:50

ইউএন ডিজিটাল গভার্নমেন্ট ইনডেক্সে বাংলাদেশকে আরো ৫০ ধাপ এগিয়ে নিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ডিভিশনকে নতুন লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, প্রতিমন্ত্রী পলকের সঙ্গে কথোপকথনে তিনি আমাকে জানান যে, ইউএন ডিজিটাল গভার্নমেন্ট ইনডেক্সে বাংলাদেশ ১৬২ থেকে ১১৫ নম্বরে উঠে এসেছে। তখন সে আরো বলে আমাদের লক্ষ্য ডাবল ডিজিট তথা (১০-৯৯) এ প্রবেশ করা। তখন আমি তাকে প্রশ্ন করি-ডাবল ডিজিট কেন? আমরা যদি ১০ বছরে ৪০ ধাপ আগাতে পারি তাহলে আগামী ৫ বছরে আমাদের আরো কমপক্ষে ৫০ ধাপ আগানো উচিত। আমি বিশ্বাস করি, সেটা আমরা করতে পারব। তাই আমাদের লক্ষ্য হবে ইউএন ডিজিটাল গভার্নমেন্ট ইনডেক্সে আমরা আরো ৫০ ধাপ আগাবো।

রোবাবার (২০ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন ই-গভার্নমেন্ট মাষ্টার প্লান প্রকল্পের, ই-গভার্নমেন্ট মাষ্টার প্লান রিপোর্ট এর মোড়ক উন্মোচন, ডিজিটাল মিউনিসিপালিটি সার্ভিস সিস্টেম, এক সেবা, এক পে এবং এক শপ অ্যাপ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জয়।

এসব প্রকল্পকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সিঁড়ি হিসেবে অভিহিত করে জয় বলেন, এমন সিঁড়ি আমরা অনেক আগে থেকেই নির্মাণ করে চলেছি। ১০ বছর আগে আমরা যখন শুরু করেছিলাম তখন দেশের কোনকিছুই ডিজিটাল ছিল না। প্রযুক্তি খাতে আমরা ছিলাম অন্যতম পিছিয়ে থাকা দেশ।

তিনি আরো বলেন, ১০ বছর আগে আমরা ডিজিটাল বাংলাদেশ ক্যাম্পেইনটি শুরু করেছিলাম তখন অনেকে হাসাহাসি করেছিলো। আজকে ডিজিটাল বাংলাদেশ তারই বাস্তবতা। এটাই সত্য।

ডিজিটাল বিপ্লবের উদাহরণ হিসেবে কোরিয়ার কথা তুলে ধরে আইসিটি উপদেষ্টা বলেন, তারা খুব অল্প সময়ের মধ্যে দ্রুততার সঙ্গে নিজেদের ডিজিটালে রূপান্তর করেছে। এখন তারা ডিজিটাল প্রযুক্তি খাতে অন্যতম উদ্যোক্তা ও নেতৃত্বপ্রদানকারী দেশ। আজকে যে স্যামসাং মোবাইল ফোন আপনারা ব্যবহার করেন এটা কোরিয়া নকশাকৃত, কোরিয়ায় প্রস্তুতকৃত। আমার আশা বাংলাদেশের তৈরি মোবাইল ফোন বিশ্বে সবচেয়ে বেশি ব্যবহৃত হবে।

উপদেষ্টা জানান, নাগরিক সেবাগুলো ডিজিটাল পদ্ধতিতে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে সরকার কাজ করছে। পর্যায়ক্রমে তিন হাজার ধরনের সেবা একটি প্ল্যাটফর্ম থেকে দেশের মানুষের কাছে পৌঁছে দেয়া হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন তথ্য যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সম্পর্কিত আরও খবর