জি কে শামীমের প্রকল্পের কাজের অবস্থা জানতে চায় সংসদীয় কমিটি

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 05:14:52

দুর্নীতির দায়ে আটক যুবলীগ পরিচয়দানকারী গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের প্রকল্প নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে। জি কে শামীমের প্রকল্পের কাজ স্থগিত কী না জানতে চেয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

যদিও এই জি কে শামীম তার মন্ত্রিত্বকালীন সময়েই গড়ে উঠেছে। এখন তিনি জানতে চান সেসব প্রকল্পের কাজের কী অবস্থা? তবে বর্তমান মন্ত্রী জানিয়েছেন টেন্ডার প্রক্রিয়ার সকল ধাপ পেরিয়েই তো জি কে শামীম কাজ পেয়েছে? যাদের বিরুদ্ধে সুর্নিষ্ট অভিযোগ উত্থাপিত হচ্ছে তাদের বিরুদ্ধেই তড়িৎ ব্যবস্থা গ্রহণ করছে মন্ত্রণালয়।

রোববার (২০ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে সভাপতি নিজেই উত্থাপন করেন, জি কে শামীমের অসমাপ্ত প্রকল্পগুলোর কী অবস্থা? বিধিমোতাবেক ব্যবস্থা নিয়ে অন্য কোনো প্রতিষ্ঠানকে কাজ দিয়ে পুনরায় টেন্ডার করবে কী না?

জবাবে মন্ত্রী জানিয়েছেন, বিধি মোতাবেক ব্যবস্থা প্রক্রিয়া চলমান। যারা কাজ পেয়েছে তারা তো সব প্রক্রিয়া শেষ করেই কাজ পেয়েছে? জি কে শামীমের কোনো কোনো প্রকল্পের কাজ বন্ধ রয়েছে, আবার কোনো কোনো প্রকল্পের কাজ চলছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের চলমান প্রকল্পসমূহ দ্রুততম সময়ের মাধ্যমে বাস্তবায়নের লক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সংস্থাসমূহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন সম্পর্কে বৈঠকে আলোচনা হয়। এ প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিক জানিয়ে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে দ্রুততার সাথে কাজ করার পরামর্শ দেন।

এছাড়া, কক্সবাজার সমুদ্র সৈকতের পরিবেশ ও কক্সবাজার শহরের সার্বিক উন্নয়নে কমিটির সভাপতি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে নিরলসভাবে কাজ করার পরামর্শ দেন। উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ ও অন্যান্য সংস্থাকে স্বচ্ছতা ও সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহ্বান জানায় সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, জোহরা আলাউদ্দিন ও বেগম ফরিদা খানম অংশ নেন।

এছাড়াও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য কর্মকর্তা, সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহের চেয়ারম্যান, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর