এমপি বুবলীর সব পরীক্ষা বাতিল, স্থায়ী বহিষ্কার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 20:58:43

পরীক্ষায় জালিয়াতির অভিযোগে সংরক্ষিত আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলীকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি)। একই সাথে তার রেজিস্ট্রেশন এবং সব পরীক্ষা বাতিল করা হয়েছে। এ ঘটনার তদন্তে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (২০ অক্টোবর) দুপুরে বাউবি’র উপাচার্য অধ্যাপক ড. এম এ মান্নান জরুরি সভা করে এসব সিদ্ধান্তের কথা জানান। সভায় ১০ জন পরিচালক, ৬ জন ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রকরা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, সংরক্ষিত আসনের এমপি বুবলীর পক্ষে আটটি পরীক্ষায় অন্য পরীক্ষার্থীদের অংশ নেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়। সার্বিক আলোচনা বলা হয়- শেষ দিনের পরীক্ষা দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন এক শিক্ষার্থী। এ নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর প্রাথমিক তদন্ত শেষে পরীক্ষা থেকে তাকে বহিষ্কার করেছে কেন্দ্র কর্তৃপক্ষ। একইসঙ্গে জালিয়াতির বিষয়টি তদন্তে কলেজের পক্ষ থেকেও তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বুবলী যেন বাউবির কোনো প্রোগ্রামে আর ভর্তি হতে না পারেন সে বিষয়েও প্রস্তাবনা দেওয়া হয়। এ ক্ষেত্রে তাকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এম মান্নান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, সংরক্ষিত আসনের ওই এমপির পরীক্ষায় জালিয়াতির বিষয়টি নিয়ে আজ আমরা বসেছিলাম। সভায় সকল পরিচালক, ডিন, পরীক্ষা নিয়ন্ত্রক ও নরসিংদীর সংশ্লিষ্ট কলেজের প্রধান উপস্থিত ছিলেন। সেখানে তার রেজিস্ট্রেশন ও সব পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়। একই সাথে এ ঘটনার তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

বাউবি’র সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে কমিটির অন্য সদস্যরা হলেন- পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক ড. আনিস রহমান ও ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আহমেদ সেলিম। কমিটিকে আগামী ২৩ অক্টোবরের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এম এম মান্নান বলেন, ওই এমপিকে আমরা কারণ দর্শানোর নোটিশ দেবে। কেনে তিনি এমন অনৈতিক কাজ করেছেন সেটি আমরা তার কাছে জানতে চাইব। আর তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে তোলা হবে এবং পরে তা বোর্ড অব গভর্নেসে নিয়ে যাওয়া হবে। তার বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে। চূড়ান্ত সিদ্ধান্তের পর তাকে স্থায়ী বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা যাবে।

এর আগে সংরক্ষিত আসনের সংসদ সদস্য বুবলীর হয়ে আট নারী জালিয়াতি করে পরীক্ষা দিচ্ছেন বলে একটি বেসরকারি টেলিভিশনের অনুসন্ধানে উঠে আসে। এমন তথ্য-প্রমাণ বেরিয়ে এলে তা নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়।

প্রতিবেদনে দেখা যায়, বাউবি’র বিএ কোর্সে এ পর্যন্ত চারটি সেমিস্টার ও ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এমপি বুবলি একটিতেও নিজে অংশ নেননি। বিষয়টি সঠিক কিনা তা জানতে অনুসন্ধানে গেলে বেরিয়ে আসে আরও অনেক তথ্য। পরীক্ষার হলে সংসদ সদস্যের রোল নম্বরের সিটে দেখা গেছে অন্য এক তরুণী বসা। সেই পরীক্ষার্থীকে সাংবাদিকরা তার পরিচয় জানতে চাইলে তিনি দাবি করেন, আমিই সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলী।

জানা গেছে, একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামায় উল্লেখ করা হয় সংরক্ষিত আসনের সংসদ সদস্য বুবলী এইচএসসি পাস। তবে নিজের শিক্ষাগত যোগ্যতা বাড়িয়ে নিতে তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বিএ কোর্সে ভর্তি হন। তবে বিএ পাস করার জন্য তিনি অনিয়মের আশ্রয় নিচ্ছেন। তিনি ঢাকায় থাকলেও তার হয়ে নরসিংদীতে বিএ পরীক্ষা দিচ্ছেন প্রক্সি প্রার্থীরা। এ পর্যন্ত আটজন ছাত্রী এমপির হয়ে পরীক্ষা দিয়েছেন।

তার আইডি কার্ডটি দেখতে চাইলে ওই পরীক্ষার্থী বলেন, আইডি আনতে ভুলে গেছি। আইডি কার্ড ছাড়া কেন একজন শিক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হলো, এ প্রশ্ন করা হলে পরিদর্শক জবাব দেন, আইডি কার্ড হারিয়ে গেছে বলে আমাদের জানিয়েছে ওই পরীক্ষার্থী। তাই তাকে পরীক্ষায় অংশ নিতে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, তামান্না নুসরাত বুবলী সন্ত্রাসী হামলায় নিহত নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী। ২০১১ সালের ১ নভেম্বর পৌর মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলাকারীর গুলিতে নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর