চট্টগ্রামের খ্যাতিমান সাংবাদিক মঈনুল আলম আর নেই

, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 08:18:22

চট্টগ্রামের প্রবীণ ও খ্যাতিমান সাংবাদিক মঈনুল আলম আর নেই। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজিউন। তাঁর মৃত্যুতে অবসান হলো সাংবাদিকতার এক বর্ণাঢ্য ও পেশাগত শুদ্ধতার প্রতীকের। 
 
মরহুমের ভাই অধ্যাপক মোহীত উল আলম বার্তা২৪.কমকে জানান, 'আমাদের বড় ভাই, মঈনুল আলম, ১৮ জুন টরোন্টোর সময় বিকাল ৫-২৫ মিঃ (বাংলাদেশ সময় ১৯ জুন ভোর সাড়ে তিনটা)  স্থানীয় একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।' 
 
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ এবং তিনি কানাডায় বসবাস করতেন। প্রবাসে থেকেও তিনি দেশের নানা পত্রিকায় অবিরাম লেখালেখি করেছেন।
 
মঈনুল আলমকে আজকের প্রজন্ম সেভাবে চিনবে না। সত্তর ও আশি দশকে তিনি ছিলেন তৎকালের দেশসেরা দৈনিক ইত্তেফাকের চট্টগ্রামের বুরো প্রধান। স্বাধীনতার আগে-পরের সময়কালে রিপোর্টিং ও আলোকচিত্রে তিনি সারা জাগানো কাজ করেছেন।
 
বাণিজ্য ও অর্থনীতি বিষয়ক কাগজও বের করেন তিনি। তাঁর নানা রকম উদ্ভাবনী গুণ সকলের মনোযোগ আকর্ষণ করে। চট্টগ্রামের প্রসিদ্ধ সাংস্কৃতিক পরিবারের সদস্য হিসাবে তিনিও স্বীয় ক্ষেত্রে উজ্জ্বল ছিলেন।
 
শেষ জীবনে তিনি কানাডাবাসী হলেও দেশের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন ছিলেন না। দেশের নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে সব সময়ই লিখেছেন। চট্টগ্রামের দৈনিক পূর্বকোণ-এর পাতায় বছরের পর বছর তাঁর ও আমার উপসম্পাদকীয় কলাম পাশাপাশি প্রকাশ পেয়েছে। তাঁর লেখায় তথ্য, উপাত্তের পাশাপাশি শ্লেষ, কৌতুক ও স্যাটায়ার ছিল বিশেষ গুণ।
 
মঈনুল আলমের মৃত্যুতে চট্টগ্রামের ক্রিয়েটিভ মানুষদের সংখ্যা আরও কমলো। তাঁর মতো বহুমাত্রিক গুণ ও প্রতিভাবানের দেখা খুব সহজে মেলে না। তাঁর প্রতি আমাদের শ্রদ্ধা।

এ সম্পর্কিত আরও খবর