উৎসব শেষে আবারও স্বরূপে ফিরছে ঢাকা

, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 12:50:15

 

ঢাকা: পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করতে দল বেঁধে রাজধানী ছেড়েছিল মানুষ। তাই গত এক সপ্তাহ চিরচেনা রূপ ভুলে ফাঁকা ছিল তিলোত্তমা ঢাকা। 

কর্মব্যস্ততার ডাকে আবারও চিরচেনা রূপে ফিরছে ঢাকা। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ বাস ট্রেন ও লঞ্চে করে ঢাকায় ফিরছেন। ভোগান্তিহীন ফিরতি যাত্রা শেষে শহরে পা দিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন এসব মানুষ।

১৫ জুন থেকে ১৭ জুন পর্যন্ত সরকারি ছুটি থাকলেও সোমবার (১৮ জুন) রাজধানীতে তেমন কর্মব্যস্ততা দেখা যায়নি। কিন্তু অফিস খোলার দ্বিতীয় দিনে সরকারি বেসরকারি অফিসে চাকরিজীবীদের উপস্থিতি বেড়েছে। এছাড়া ব্যবসায়ীরাও তাদের প্রতিষ্ঠান ও দোকান পাট খুলতে শুরু করেছেন।

মঙ্গলবার (১৯ জুন) রাজধানীর শাহবাগ, মতিঝিল ও কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় কর্মস্থলগামী মানুষদের ভিড়। আগের মতো রাজধানীর বড় বড় সড়কগুলোতে যাত্রী উঠা নামা করাচ্ছে পরিবহনগুলো।এই কর্মস্থলমুখী মানুষের মধ্যে অনেকেই সোমবার রাজধানীতে এসেছেন আবার অনেকে মঙ্গলবার সকালে এসেছেন।

রাজধানীতে সকাল থেকে লক্ষণীয় একটি বিষয় ছিল, সকালের বৃষ্টির ছোঁয়ায় দীর্ঘ পথ ভ্রমণ করে আসা মানুষ জন কিছুটা স্বস্তি পেয়েছেন।

মঙ্গলবার সকালে সিলেট থেকে বাসে করে ঢাকায় এসেছেন মো.সুমন। দ্রুত তাকে অফিসে যেতে হবে বলে সকাল সকাল এসেছেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, অনেক দিন ঈদের ছুটি কাটিয়ে ঢাকা আসলাম। এখন অফিসে তো যেতে হবে, তাই চলে আসতে হয়েছে।

রাজধানীতে কর্মব্যস্ততা বাড়লেও স্বরুপে ফেরেনি। অনেকে ঈদের ছুটির সঙ্গে বাড়তি কয়েক দিন কাটিয়ে তবে ফিরবে নগরীতে।

মতিঝিলের সরকারি ব্যাংকের কর্মকর্তা হাসান বার্তা২৪.কমকে বলেন, অনেকে ফিরে এসে অফিস করছেন। বাড়তি ছুটি নেওয়া মানুষজন অফিসে এখনো সবাই আসেনি, গ্রামের বাড়িতেই রয়ে গেছেন।

এদিকে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন, গাবতলী বাস টার্মিনাল ও মহাখালী বাস টার্মিনালে সোমবার সকাল থেকে ঢাকামুখী মানুষজনের ভিড় দেখা গেছে। পরিবার পরিজন নিয়ে মানুষ ঢাকায় ফিরছেন।

চট্টগ্রাম থেকে ট্রেনে করে কমলাপুর রেলওয়ে স্টেশনে স্ত্রী পুত্র নিয়ে এসেছেন মো.মিজান। তিনি বার্তা২৪.কমকে বলেন, ভোগান্তি ছাড়াই ঢাকা ফিরেছি ছুটি কাটিয়ে। এখন কর্মস্থলে যাওয়ার পালা। আসতে একটু খারাপ লাগলেও আসতে তো হবেই।

অন্যদিকে দীর্ঘ দিন ধরে বন্ধ থাকা ব্যবসায়ীক প্রতিষ্ঠান ও দোকান পাট খুলতে শুরু করছেন ব্যবসায়ীরা। সকাল থেকেই কেনাবেচাও শুরু হয়ে গেছে তাদের। সব মিলে বলা যায় চিরচেনা রূপে ফিরছেন ঢাকা।

এ সম্পর্কিত আরও খবর