রূপগঞ্জে ১১৯ অভিযোগের প্রেক্ষিতে দুদকের গণশুনানি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 11:45:50

স্থানীয় দুর্নীতি প্রতিরোধ কমিটির সহায়তায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় অভিযোগের ভিত্তিতে দুর্নীতিবাজদের বিরুদ্ধে গণশুনানি অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এই গণশুনানিতে উপস্থিত থেকে বিচারকের দায়িত্ব পালন করেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

রূপগঞ্জ উপজেলা প্রশাসন মিলনায়তনে আয়োজিত এই গণশুনানিতে ১১০টি লিখিত এবং তাৎক্ষণিকভাবে আশা ৯টি অভিযোগের শুনানি করা হয়। উপজেলার প্রতিটি সরকারি দফতর, থানা প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন ও কমিউনিটি স্বাস্থ্য কমপ্লেক্স, সহকারী কমিশনার ভূমি কার্যালয়, প্রাণিসম্পদ দফতর, পোস্ট অফিস, উপজেলা আনসার ভিডিপি কার্যালয়, সাব রেজিস্ট্রি অফিস, উপজেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাহী অফিস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস, পল্লী বিদ্যুৎ, ইউনিয়ন চেয়ারম্যান, নারী সদস্য, পুরুষ সদস্য এবং ভূমি দখল, ব্যবসা দখলসহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে জনগণের রায়ে বিভিন্ন সিদ্ধান্ত ও শাস্তি প্রদান করা হয়।

বিভিন্ন দফতরের অভিযোগগুলোর মধ্যে সব থেকে বেশি অভিযোগ ছিল উপজেলা সহকারী ভূমি কার্যালয়ের বিরুদ্ধে। এই কার্যালয়ের বিরুদ্ধে সর্বমোট ৪৫ অভিযোগ ছিল। সংশ্লিষ্ট দফতরগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সতর্ক করা, বিভিন্ন অভিযোগের নিষ্পত্তি করার জন্য নির্দিষ্ট সময়সীমা বেধে দেওয়া এবং রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী পাচক ইউনুস এর নামে বিভিন্ন দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সাত দিনের মধ্যে বদলির আদেশ দেওয়া হয়েছে।

গণশুনানি অনুষ্ঠান শুরুর আগে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দুদক কমিশনার বলেন, 'আপনারা যারা দুর্নীতির সঙ্গে যুক্ত তারা সাবধান হয়ে যান। ক্যাসিনো কাণ্ডের সঙ্গে যুক্ত সম্রাটের মতো ব্যক্তি কোনো ধরনের ছাড় পায়নি। তার মতো ১০০ জনের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে দুদকে।'

হুঁশিয়ারি উচ্চারণ করে দুদক কমিশনার বলেন, 'এখনো সময় আছে নিজেদের শুধরে নিন।'

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠান ও গণশুনানিতে আরও উপস্থিত ছিলেন- নারায়ণগঞ্জের পুলিশ সুপার হারুন অর রশিদ, দুদক সচিব মো. আক্তার হোসাইন।

প্রথমবারের মতো রূপগঞ্জে এমন গণশুনানিতে অভিযোগ নিয়ে আসা অনেকেই এটিকে স্বাগত জানিয়েছেন। আব্দুর রহিম নামে এক অভিযোগকারী বলেছেন, 'প্রত্যেক ৬ মাস অন্তর অন্তর এমন গণশুনানি হওয়া উচিৎ। তাহলে সরকারি দফতর সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারী এবং ক্ষমতাবানেরা একটা জবাবদিহিতার আওতায় থাকবেন'।

এ সম্পর্কিত আরও খবর