দুর্নীতিবিরোধী অভিযানকে সাধুবাদ সংসদীয় কমিটির

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 00:37:34

চলমান দুর্নীতিবিরোধী অভিযানকে সাধুবাদ জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এজন্য কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে চলমান অভিযান অব্যাহত রাখার আশা প্রকাশ করেন কমিটির সদস্যরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সংসদ ভবনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সাধুবাদ জানানো হয়।

বৈঠকের শুরুতেই ক্যাসিনো, অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযানকে সাধুবাদ জানিয়ে প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সদস্যবৃন্দ। চলমান এ অভিযান অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্থায়ী কমিটি।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী তথা ‘মুজিব বর্ষ ২০২০’ উদযাপন উপলক্ষে জননিরাপত্তা বিভাগ ও এর আওতাধীন সংস্থার সমন্বয়ে গৃহীত কর্মসূচী নিয়ে বৈঠকে আলোচনা হয়।

প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড সংক্রান্ত যুক্তরাজ্যে গঠিত তদন্ত কমিশন ও এর কার্যপরিধির বৃত্তান্ত, পুলিশ বাহিনী কর্তৃক বঙ্গবন্ধুর স্মৃতি সম্বলিত তথ্য সংগ্রহ ও প্রামাণ্য চিত্র নির্মাণ, প্রতিটি থানায় শিশু, বয়স্ক নারী ও প্রতিবন্ধীদের জন্য বিশেষ ডেস্ক চালু, ৯৯৯ ন্যাশনাল ইমারজেন্সি সার্ভিস সেবা আধুনিকীকরণ এবং পরিত্যক্ত বিওপিকে ‘বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন’ হিসেবে রূপান্তর সংক্রান্ত কার্যক্রমসমূহ ‘মুজিব বর্ষ ২০২০’ উদযাপনকল্পে জাতীয় কর্মসূচির অন্তর্ভুক্ত করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক কারাগারে ডাক্তার নিয়োগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটিতে আলোচনা হয়। এ সংক্রান্ত কার্যক্রম দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করে সংসদীয় স্থায়ী কমিটি। বৈঠকে কারাগারে মাদক নিরাময় কেন্দ্র স্থাপন বিষয়ে আলোচনা হয়। কারা অধিদফতরের ব্যবস্থাপনায় ৫৯টি কারাগারে মাদকাসক্ত নিরাময় ইউনিট চালু করা হয়েছে ও পর্যায়ক্রমে প্রতিটি কারাগারে উক্ত ইউনিট স্থাপনের মাধ্যমে মাদকাসক্ত বন্দিদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনাসহ দক্ষ জনশক্তিতে রূপান্তর করার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়। এছাড়া কারাগারে চলমান প্রকল্পসমূহের কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পাদন ও বাংলাদেশ পুলিশের কার্যক্রম বিষয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

কমিটির সভাপতি মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, মো. আফছারুল আমীন, সামছুল আলম দুদু, মো. ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান, সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশগ্রহণ করেন।

এছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক, অধীনস্ত সংস্থার প্রধানগণ ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর