সংবাদপত্রের উন্নয়নে এফবিসিসিআইয়ের সহযোগিতা কামনা

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 02:59:36

সংবাদপত্র শিল্পের উন্নয়নে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহযোগিতা কামনা করেছেন নিউজ পেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এবং দৈনিক প্রথম আলোর প্রকাশক ও সম্পাদক মতিউর রহমান।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এফবিসিসিআই কার্যালয়ে সংবাদপত্র শিল্পের উন্নয়ন এবং এর সংকট আলোচনাপূর্বক সমাধানে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে এক বৈঠকে তারা এ আহ্বান জানান নোয়াব।

নোয়াবের মতিউর রহমান বলেন, 'বর্তমানে সংবাদপত্র শিল্প অতীতের যেকোনো সময়ের চেয়ে কঠিন সময় পার করছে। এটি সেবা শিল্প হওয়া সত্ত্বেও এর করপোরেট ট্যাক্স ৩৫ শতাংশ, যা এই শিল্পের অগ্রগতির জন্য একটি বড় বাধা। এ অবস্থায় টিকে থাকতেই হিমশিম খেতে হচ্ছে এই শিল্পকে। অধিকাংশ সংবাদপত্রকেই ভর্তুকি দিয়ে চালাতে হচ্ছে।'

এ সময় সরকার ঘোষিত নবম ওয়েজ বোর্ড নিয়েও আলোচনা হয়। নোয়াব সভাপতি বলেন, 'নতুন ওয়েজ বোর্ড বাস্তবায়নের কারণে সংবাদপত্র শিল্প চাপের মধ্যে পড়েছে।' এই শিল্পের আয় বাড়ানো, করপোরেট ট্যাক্স কমিয়ে ১০ শতাংশ করাসহ শিল্পের উন্নয়নের জন্য সরকারের সঙ্গে নোয়াবের যোগাযোগ বৃদ্ধির সুযোগ তৈরি করে দেয়ার আহ্বান জানান তিনি। সরকার যাতে এই শিল্পকে বন্ধু হিসেবে ভাবে সেই প্রত্যাশা করেন নোয়াব নেতৃবৃন্দ।

সংবাদপত্রের উন্নয়নে এফবিসিসিআইয়ের সহযোগিতা কামনা
এফবিসিসিআই কার্যালয়ে নোয়াবের নেতৃবৃন্দ, কামনা ছবি: সংগৃহীত

বক্তব্যের প্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, 'সরকারের সঙ্গে সংবাদপত্র শিল্পের কোনো মালিকদের যদি দূরত্ব থাকে সেটি এফবিসিসিআই-এর ম্যান্ডেট বহির্ভূত। যেহেতু ওয়েজ বোর্ড বাস্তবায়নের প্রক্রিয়ার শুরু থেকে এফবিসিসিআই-এর সম্পৃক্ততা ছিল না, তাই এই বিষয়টির করণীয় মূল্যায়ন করা যেতে পারে। তবে, এই শিল্পের অর্থনৈতিক স্বার্থে যেমন- ভেলু চেইনের কাঠামো ইত্যাদি বিষয়গুলো নিয়ে নোয়াবের সঙ্গে যৌথভাবে পর্যালোচনা করা যেতে পারে।'

বৈঠকে আরও উপস্থিত ছিলেন- এফবিসিসিআই সহসভাপতিবৃন্দ মো. সিদ্দিকুর রহমান, হাসিনা নেওয়াজ এবং দিলীপ কুমার আগারওয়ালা, এফবিসিসিআই পরিচালক মুনির হোসেন, দৈনিক সমকালের প্রকাশক এ কে আজাদ, ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজ-এর মুদ্রাকর তারিক সুজাত, বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ এবং সংবাদ সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবির।

এ সম্পর্কিত আরও খবর