রূপপুর বিদ্যুৎকেন্দ্রে প্রথম ধাপের ঢালাই সম্পন্ন

বিবিধ, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 00:40:58

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টের অভ্যন্তরীণ কনটেইনমেন্টের (প্রতিরোধক) প্রথম পর্যায়ের কংক্রিটের ঢালাই কাজ সম্পন্ন হয়েছে। কয়েকটি ধাপে এই কনটেইনমেন্টের নির্মাণ কাজ সম্পন্ন করা হবে।

রূপপুর প্রকল্পের প্রধান প্রকৌশলী ইউরি খুশিলভ ২০১৯ সালের জন্য এটিকে একটি মাইলফলক কাজ হিসেবে উল্লেখ করেন।

এই কাজে ১ হাজার ১’শ ৪৫ ঘনমিটার উচ্চমানের আরসিসি ব্যবহৃত হয়েছে এবং রিয়্যাক্টর বিল্ডিং-এর উচ্চতা দাঁড়িয়েছে ৬ মিটারের বেশি। প্রথম ইউনিটের রিয়্যাক্টর কমপার্টমেন্টের মূল যন্ত্রপাতি বসানোর কাজ ২০২০ সালে শুরু হবে বলে জানান তিনি।

পারমাণবিক বিদ্যুৎ ইউনিটের নিরাপত্তা ব্যবস্থার একটি অত্যাবশ্যক অংশ হচ্ছে এই অভ্যন্তরীণ কনটেইনমেন্ট, যা যে কোনও জরুরি অবস্থায় পার্শ্ববর্তী পরিবেশে তেজস্ক্রিয় পদার্থের নির্গমন রোধ করে। অভ্যন্তরীণ কনটেইনমেন্ট একটি সিলিন্ডার আকৃতির আরসিসি কাঠামো যার উপরিভাগে থাকে অর্ধ-গোলাকার গম্বুজ (ডোম)। কনটেইনমেন্টের কাঠামোটির দেয়াল ১.২ মিটার পুরু এবং উচ্চতায় প্রায় ৭৩মিটার। অভ্যন্তরীণ কনটেইনমেন্টকে চারদিক থেকে ঘিরে রাখে আরও একটি অত্যন্ত সদৃঢ় কাঠামো, যা বাহ্যিক কনটেইনমেন্ট হিসেবে পরিচিত।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে মোট ২টি ইউনিট স্থাপিত হচ্ছে, প্রতিটিতে থাকবে তৃতীয় প্লাস প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। ২৪’শ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্রকল্পটির জেনারেল কন্ট্র্যাক্টর রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের প্রকৌশল শাখা এটমস্ট্রয় এক্সপোর্ট।

এ সম্পর্কিত আরও খবর