ব্লু ইকোনমি নিয়ে গবেষণাধর্মী বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 10:10:39

ক্ষুদ্র থেকে বৃহৎ ব্লু ইকোনমির উপর গবেষণাধর্মী গ্রন্থ ‘দ্য মেকিং অব অ্যা ব্লু রেভ্যুলেশন ইন বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন করা হয়েছে।

রোববার (২৭ অক্টোবর) বিকেল সাড়ে ৪টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের পৃষ্ঠপোষকতায় ডক্টর শাহিদুর রশীদ ও ডক্টর জাবো জা'র সম্পাদিত বইটির মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর জ্বালানি খনিজ ও বিদ্যুৎ বিষয়ক উপদেষ্টা মোহাম্মদ তৌফিক-ই-ইলাহী চৌধুরী। এছাড়া আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের ঊর্ধ্বতন কর্মকর্তারা। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ব্লু ইকোনমি বলতে আমরা সাধারণত সমুদ্রের তলদেশ কিংবা বৃহৎ আকারের জলরাশির নিচের সম্পদগুলোকে বুঝি। কিন্তু ক্ষুদ্রার্থে আমাদের দেশে ছোট ছোট পুকুর, হ্যাচারি বা অন্যান্য জায়গাগুলো থেকে কী পরিমাণ সম্পদ আহরণ করা সম্ভব তা আমাদের ধারণাই নেই। সঠিক তত্ত্বাবধান থাকলে ইকোনমির এই ক্ষুদ্র ক্ষেত্র থেকেও অর্থনীতিতে ব্যাপক যোগান আসতে পারে।’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সংক্ষিপ্ত সভায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহীসহ আগত অতিথিরা বাংলাদেশের ব্লু ইকোনমি এবং এই ক্ষেত্রের অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

এ সম্পর্কিত আরও খবর