বন্যা সহনীয় রাষ্ট্র গড়তে জাপানের সঙ্গে প্রকল্প

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-27 18:05:24

বাংলাদেশের মানুষকে ত্রাণ নির্ভর জাতি নয়, দুর্যোগ সহনীয় জাতি হিসেবে গড়ে তোলার জন্য উন্নত বিশ্বকে অনুসরণ করা হচ্ছে বলে জানিয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান।

সোমবার (২৮ অক্টোবর) সকালে রংপুর জেলা ত্রাণ গুদাম কাম দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্র নির্মাণ পরিদর্শনে এসে সাংবাদিকদের কাছে এ কথা জানান প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ‘আমরা বন্যা সহনীয় রাষ্ট্র গড়ার জন্য জাপানের সঙ্গে একটি প্রকল্প নিয়েছি। প্রকল্পের প্রথম ধাপে কুড়িগ্রাম, সুনামগঞ্জ ও কক্সবাজার জেলা রয়েছে। এই তিন জেলার সমস্ত নদীকে ড্রেজিং করে বাঁধ বানিয়ে বন্যামুক্ত করা হবে। খুব শিগগিরই এর কাজ শুরু হবে। এছাড়া ওই তিন জেলায় বন্যা আশ্রয় কেন্দ্র, গবাদি পশু আশ্রয় কেন্দ্রের সমস্যা রয়েছে। এর জন্য অসংখ্য বন্যা আশ্রয়কেন্দ্র ও মুজিব কেল্লা নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আগে বন্যা বা প্রাকৃতিক দুর্যোগ হলে ঢাকা থেকে ত্রাণ নিয়ে যেতে হতো। এতে ত্রাণ পেতে উপকারভোগীদের অনেক বিলম্ব ও ভোগান্তি পোহাতে হতো। বর্তমান সরকার সেই দুর্ভোগ ও ভোগান্তি কমাতে কাজ করছে। এখন ৬৪ জেলায় ত্রাণ গুদাম করা হচ্ছে। যাতে সহজে ত্রাণ পৌঁছানো যায়। এছাড়া শুধু জেলাই নয়, উপজেলাগুলোতেও ত্রাণ গুদাম করা হচ্ছে।’

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আসিব আহসান, অতিরিক্ত জেলা প্রশাসক সৈয়দ এনামুল কবির, মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার কাজী মুত্তাকী ইবনু মিনান, অতিরিক্ত পুলিশ সুপার আবু মারুফ হোসেনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর