এসডিজি বাস্তবায়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ: পরিকল্পনামন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 09:15:17

বর্তমান সরকার এসডিজি বাস্তবায়নে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, এসডিজি হলো বিশ্বব্যাপী সার্বজনীন একটি চুক্তি। সারাবিশ্বে জলবায়ুর নেতিবাচক পরিবর্তন লক্ষ করছি। যা পৃথিবীর জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

সোমবার (২৮ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত ‘এসডিজি অর্জনে চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইংরেজি দৈনিক ‘বাংলাদেশ পোস্ট’ এই সেমিনারের আয়োজন করে।

জলবায়ু মোকাবেলা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এই পরিবর্তন মোকাবেলার জন্য আমাদেরকে টেকসই উন্নয়ন করতে হবে। প্রকৃতিকে নষ্ট করে উন্নয়ন করা যাবে না। জলবায়ু পরিবর্তনে বড় দেশগুলো যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তারা তা রক্ষা করেনি। কিন্তু আমরা এই কাজ করে যাব।

এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রীর মূল বার্তা হলো-কেউ না করলেও আমরা এটা একা করবো। কেউ আসলে তাকে স্বাগতম। আমাদের মাথাপিছু আয় বেড়েছে। এজন্য আমরা এসডিজি বাস্তবায়নে ব্যয় বৃদ্ধি করেছি।

তিনি বলেন, ‘বিভিন্ন মন্ত্রণালয়ের এসডিজি বাস্তবায়নের কাজ নিয়মিত পর্যবেক্ষণ করছি আমরা। পদ্মা সেতুর মতো বলতে চাই, কেউ আসলেও এটা আমরা করবো, না আসলেও করবো,’।

সেমিনারে উপস্থিত অতিথি এবং গণমাধ্যম কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকার কোথায় কি কাজ করছে, কিভাবে ব্যয় করছে তা খোঁজ আপনারা নেন। আপনারা গঠনমূলক সমালোচনা করুন। সরকারকে সহযোগিতা করেন।

সেমিনারে সাবেক রাষ্ট্রদূত ও বিশ্লেষক মুহাম্মদ জমির বলেন, এসডিজি বাস্তবায়নের জন্য সবাইকে সমান সুযোগ দিতে হবে। সোশ্যাল মিডিয়ার কারণে আমাদের পারিবারিক বন্ধন নষ্ট হয়ে যাচ্ছে। এটাকে আরও বেশি দৃঢ় করতে হবে। নৈতিক মূল্যবোধ জাগ্রত করতে হবে। না হলে ন্যায় বিচার নিশ্চিত করা সম্ভব নয়। এজন্য সবাইকে সম্মিলিতভাবে কাজ করা দরকার। অন্যথায় এসডিজি বাস্তবায়ন করা কঠিন হয়ে দাঁড়াবে।

জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, ‘এমডিজিতে আমাদের অভূতপূর্ব সাফল্যের শক্তি নিয়ে এসডিজি বাস্তবায়নে কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসডিজিতে যে ১৬৯টি টার্গেট রয়েছে তা বাস্তবায়ন করতে হলে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

নারী অধিকার বিষয়ে তিনি বলেন, ‘নারীদের অধিকার নিশ্চিত করে সব ধরনের নির্যাতন বন্ধ করতে হবে। আমরা হিজড়া ও প্রতিবন্ধীদের মূল শ্রোতধারায় নিতে পারছি না। এসডিজি বাস্তবায়নে এই কাজটি করা খুবই জরুরি।’

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ পোস্ট সম্পাদক শরীফ শাহাব উদ্দীন। তিনি বলেন, ‘আমাদের সবাইকে এসডিজি সম্পর্কে জানতে হবে। নাগরিক হিসেবে আমাদের কি করণীয় তা জানতে হবে এবং সেটিই করতে হবে। না হলে দেশ আগাবে না। সরকারকে সবসময় বিরোধীতার স্বার্থে বিরোধীতা নয়। এসডিজি বাস্তবায়নে আমাদের সবাইকে সরকারকে সহযোগিতা করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর