নুসরাত ইস্যুতে সাংবাদিকদের প্রশংসা করেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 02:12:21

ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলা সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'যে দোষ করবে শাস্তি পাবে। নুসরাত হত্যায় সাংবাদিকদের যথেষ্ট ভূমিকা ছিল। এজন্য আমি সাংবাদিকদের ধন্যবাদ জানাই। নুসরাত অত্যন্ত সাহসী মেয়ে। জীবন দিয়েছে কিন্তু সাহসের পরিচয় দিয়েছে।'

ভয় আমার ডিকশনারিতে নেই। আমি বৈরী পরিবেশে সময় পার করেছি। কারো কাছ থেকে তেমন সহায়তা পাইনি। এরপর আমি ক্ষমতায় এসেছি মানুষের দেশের উন্নয়ন করেছি। বিশ্বব্যাপী বাংলাদেশের উন্নয়নের সুনাম ছড়িয়ে পড়েছেন।'

মঙ্গলবার (২৯ অক্টোবর) বিকেল ৪টায় গণভবনে ন্যাম শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ ও আজারবাইজান সফরের নানা দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, 'আসামিদের মধ্যে একটা মেয়ে ছিল যে প্রেগন্যান্ট ছিল। এ অবস্থায় সে তার (নুসরাত) শরীরে আগুন দিতে সহায়তা করে।'

ন্যাম শীর্ষ সম্মেলনে অংশ নিতে চারদিনের সফরে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেলে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষে গত রোববার (২৭ অক্টোবর) সন্ধ্যায় ঢাকায় ফেরেন তিনি।

১২০টি উন্নয়নশীল দেশের জোট ন্যাম জাতিসংঘের পর সবচেয়ে বড় ফোরাম হিসেবে পরিচিত। এবারের শীর্ষ সম্মেলনের আসর বসে আজারবাইজানের রাজধানী বাকুতে।

ন্যাম শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির বিন মোহাম্মদ, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি, ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন।

এছাড়া ভারতের উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদসহ অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধান ও প্রতিনিধিদের সঙ্গে অনানুষ্ঠানিক সাক্ষাৎ ও বৈঠক করেন প্রধানমন্ত্রী।

ন্যাম শীর্ষ সম্মেলনের সাধারণ সভা ও দ্বিপাক্ষিক বৈঠকগুলোতে রোহিঙ্গা সমস্যাটিকে জোরালোভাবে উপস্থাপন করেন প্রধানমন্ত্রী। রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের প্রচেষ্টা ও মিয়ানমারের ভূমিকার কথাও বিশ্বনেতাদের অবহিত করেন তিনি। আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়ন কার্যক্রমকে নিরবচ্ছিন্ন রাখার স্বার্থে রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধানে বিশ্বনেতাদের সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানান শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর