এডিবির প্রশংসা ও উদ্বেগে বাংলাদেশ

বিবিধ, জাতীয়

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-16 17:25:16

ধান উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাংলাদেশের প্রশংসা করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। তবে একইসঙ্গে কৃষকদের আয় কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি।

সোমবার (২৮ অক্টোবর) ম্যানিলায় শুরু হওয়া তিন দিনব্যাপী পল্লী উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা ফোরামে এডিবি প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও বলেন, 'সবুজ প্রযুক্তির বিপ্লব দ্বারা উৎপাদনের এই অগ্রগতি সম্ভব হয়েছে, যা কৃষকদের হাতে উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের বীজ তুলে দিয়েছে।'

তিনি আরও বলেন, 'গ্রাম্য সড়ক, সেচ ও কৃষি সম্প্রসারণে বিনিয়োগ এ অগ্রগতির সঙ্গে ছিল।'

১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর বাংলাদেশে ধান উৎপাদন ৩৫ মিলিয়ন টন ছাড়িয়েছে। গত চার দশকে এশিয়ায় খাদ্য নিরাপত্তা অবস্থা উল্লেখযোগ্য অগ্রগতি দেখিয়েছে। বৈশ্বিক খাদ্য, শস্য ও গবাদিপশু উৎপাদনের একটা বড় অংশ এই অঞ্চলের।

গত ২৫ বছরে বাংলাদেশে দারিদ্রের ব্যাপ্তি অর্ধেকের চেয়েও কমেছে। এছাড়া টেকসই প্রবৃদ্ধি, রফতানিসহ নানা ক্ষেত্রে অগ্রগতি সাধিত হয়েছে।

২০১৯ অর্থবছরে বাংলাদেশের ৮.১ শতাংশ প্রবৃদ্ধিকে এডিবি এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে সর্বোচ্চ হিসেবে চিহ্নিত করেছে। গত ৪০ বছরে এশিয়া ও প্যাসিফিক অঞ্চল দারিদ্র্য বিমোচন এবং খাদ্য নিরাপত্তা অর্জনে অসাধারণ অগ্রগতি সাধন করেছে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর