মিয়ানমারের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-16 05:10:46

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর জাতিগত নির্মূলকরণ অভিযান ও গণহত্যা চালানো হচ্ছে-বাংলাদেশের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় মিয়ানমার যে বক্তব্য দিয়েছে, তার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ। বুধবার (৩০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

শনিবার (২৬ অক্টোবর) মিয়ানমারের আন্তর্জাতিক সহযোগিতামন্ত্রী ইউ কিউ টিন বাংলাদেশের বক্তব্যের প্রতিবাদে বলেছেন, রাখাইন ইস্যুটি কোনও জাতিগত গোষ্ঠীকে দেশ থেকে বহিষ্কার করা নয়, এ ব্যাপারে ভুলভাবে অভিযোগ করা হয়েছে।

বাকুতে নিরপেক্ষ আন্দোলনের (এনএএম) মন্ত্রিপরিষদের বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এ বিষয়টি উত্থাপন করে বলেন, বিশ্ব যদি রোহিঙ্গা সংকটের পুনরাবৃত্তি দেখতে না চায়, তবে যারা গণহত্যা চালিয়েছে অবশ্যই সেসব অপরাধীকে জবাবদিহির আওতায় আনতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, টেকসই প্রত্যাবাসনের দায়বদ্ধতা এড়াতে মিয়ানমার সরকারের পক্ষ থেকে আন্তর্জাতিক সম্প্রদায়কে মনগড়া তথ্য উপস্থাপন করা হচ্ছে। মিয়ানমার অনর্থক অভিযোগ করে বিভ্রান্ত করেই চলেছে। এমনভাবে বিষয়টি প্রচার করছে, যা হতাশার বিষয়। নিরাপদ ও মর্যাদায় জোর করে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পুনরায় ফেরত পাঠাতে বাধা সৃষ্টি করবে। বাংলাদেশ সরকার সম্প্রতি মিয়ানমারের কেন্দ্রীয় আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রী ইউ কিউ টিনের এ জাতীয় প্রচেষ্টা সম্প্রতি লক্ষ্য করেছে। মিয়ানমারের মন্ত্রী নিরপেক্ষদের ১৮তম শীর্ষ সম্মেলনের প্রস্তুতিমূলক মন্ত্রিসভায় রোহিঙ্গা সংকটের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সুপ্রতিষ্ঠিত মন্তব্যকে খণ্ডন করতে পুরো ইস্যুটির অপব্যবহার করছেন। পাশাপাশি বাংলাদেশের ওপর অযৌক্তিক দোষারোপ করেছেন।

টিন তার বক্তব্যে বলেন, বাংলাদেশ রোহিঙ্গা সংকটকে ধর্মীয় নিপীড়ন, একটি জাতিগত গোষ্ঠী বিতারিত করা, জাতিগত নির্মূলকরণ বা গণহত্যা বলছে। যা ভুল। মূলত এ সংকট কেবল রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলে সীমাবদ্ধ এবং বিভিন্ন ধর্মাবলম্বী লোকেরা দেশের বাকি অংশগুলোতে সম্প্রীতির সঙ্গে জীবনযাপন করছে।

তবে বাস্তবে রাখাইনে পূর্বপুরুষদের জন্মভূমি থেকে একটি সম্প্রদায়কে জোর করে নির্বাসিত করার প্রমাণ আন্তর্জাতিক সম্প্রদায়ও পেয়েছে। ২০২৭ সালে অত্যাচারের প্রকৃতি এবং ব্যাপ্তী আগের সমস্ত রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

এটাই সত্য যে মিয়ানমার সরকার দেশের জাতিগত সংখ্যালঘুদের ওপর অত্যাচার অব্যাহত রেখেছে। তাদের অধিকার দমন ও ন্যায্য দাবি দমনের জন্য বিশ্বের শীর্ষ নিপীড়নকারী ও সীমান্ত স্থানচ্যুতকারক দেশ হিসেবে চিহ্নিত হয়েছে মিয়ানমার। বিভিন্ন জাতিগত ও ধর্মের মানুষ বাধ্য হয়ে মিয়ানমারের বেশ কয়েকটি অঞ্চলে কয়েক দশক ধরে বিভিন্ন অস্থায়ী আশ্রয়ে রয়েছে। তাদের অধিকাংশই নিজ ভিটায় ফিরতে পারে না।

ঔপনিবেশিক যুগ থেকে মিয়ানমার সর্বদা রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে যাওয়া ‘অবৈধ অভিবাসী’ হিসেবে চিত্রিত করে আসছে। তারা বলে, ১৯৭২ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অনেক বাংলাদেশি মিয়ানমারে চলে গেছে। তাদের এ সমস্ত দাবি ভিত্তিহীন।

ইতিহাসবিদদের মতে, রোহিঙ্গা রাখাইনের স্থানীয় জনগণের সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিভিন্ন বর্ণ ও সংস্কৃতির মিশ্রণে সৃষ্ট বিবর্তিত একটি স্বতন্ত্র জাতিগত সম্প্রদায়। এর আগে দুইবার মিয়ানমার বাংলাদেশের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আইনি স্বীকৃতি দিয়েছিল এবং তাদের দেশে ফিরিয়ে নিয়েছিল। সম্প্রতি মিয়ানমার বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করেছে, যা রোহিঙ্গাদের ‘মিয়ানমারের বাসিন্দা’ হিসাবে চিহ্নিত করেছে। রোহিঙ্গার জাতীয়তার কথা বলা হয়েছে, সেখানে বিভ্রান্তির কোনও অবকাশ থাকতে পারে না। এ পর্যায়ে তাদের পরিচয় নিয়ে বিতর্ক তৈরির প্রচেষ্টা পরিষ্কারভাবে ইঙ্গিত দেয় যে মিয়ানমার এখনও জাতিগত সংখ্যালঘুদের বাদ এবং প্রান্তিকীকরণের নীতি অনুসরণ করে।

মিয়ানমারের মন্ত্রী তার বক্তব্যে রোহিঙ্গা সংকটকে রাখাইন রাজ্যে আন্তঃসাম্প্রদায়িক উত্তেজনা ও উন্নয়নের ঘাটতি হিসেবে উপস্থাপন করেছেন।

বাস্তবে রাষ্ট্র দ্বারা নিয়মতান্ত্রিক বৈষম্যের শিকার এবং বিতাড়িত হওয়া এ দীর্ঘায়িত সংকটের মূল কারণ। যা কোফি আনান কমিশন এবং সাধারণভাবে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃত। রোহিঙ্গা সংকটের জন্য মিয়ানমার এক বিবৃতিতে এআরএসএকে দায়ী করেছে। মিয়ানমারকে বুঝতে হবে যে ২০১৭ সালের ২৫ আগস্ট তথাকথিত এআরএসএর আক্রমণের কারণে কখনও উচ্চতর বৈষম্যমূলক সামরিক প্রতিক্রিয়া, ব্যাপক মানবাধিকার লঙ্ঘন এবং একটি নির্দিষ্ট জাতিগত সম্প্রদায়ের ওপর নৃশংসতা চালানো ন্যায়সঙ্গত হতে পারে না।

বাংলাদেশ সরকার রোহিঙ্গা শিবিরগুলোতে এআরএসএর কার্যক্রম নেই বলে মিয়ানমারকে পুনরায় নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বর্তমান সরকারের ‘জিরো টলারেন্স নীতি’ দিয়ে সুরক্ষা বাহিনী কর্তৃক উচ্চ সতর্কতা এবং কার্যকর প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার কারণে বাংলাদেশের কোথাও সন্ত্রাসবাদী ঘাঁটি পরিচালনা সম্ভব নয়। মিয়ানমারের অবশ্যই বাংলাদেশকে তার অভ্যন্তরীণ রাজনৈতিক ও সুরক্ষার কাঠামোয় জড়িত করা থেকে বিরত থাকতে হবে এবং সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একটি বিস্তৃত সহযোগিতা ব্যবস্থার জন্য বাংলাদেশের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিতে পারে।

মিয়ানমার সরকার দ্বিপাক্ষিক বিধানগুলো বাস্তবায়নের জন্য এবং সমস্যাটির মূল রাজনৈতিক, অর্থনৈতিক, সুরক্ষা এবং সামাজিক কারণগুলো সমাধানের জন্য এখনও কোনও রাজনৈতিক ইচ্ছাশক্তি প্রদর্শন করতে পারেনি। ফাঁকা প্রতিশ্রুতি এবং অসমর্থিত দাবি মূল সংকট সমাধানে সহায়তা করবে না।

মিয়ানমার প্রত্যাবাসন ক্ষেত্রে অসহযোগিতার জন্য প্রায়ই বাংলাদেশের বিরুদ্ধে অভিযোগ করে। এ ধরনের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন এবং হীন উদ্দেশে করা। আগের দু’টি প্রত্যাবাসনে রোহিঙ্গারা রাজি হয়নি। কারণ রাখাইনে রোহিঙ্গাদের নিরাপত্তা, সুরক্ষা এবং টেকসই জীবিকা নির্বাহের আশ্বাস দেওয়া হয়নি। জাতিগত ও ধর্মীয় পরিচয় নির্বিশেষে যে কেউ যে কোনও সময় মিয়ানমারে ফিরে যেতে চায়, বাংলাদেশ সরকার কাউকে না আটকানোর নীতিগত অবস্থান বজায় রেখেছে। যারা স্বেচ্ছায় ফিরে যাবে তাদের সর্বাত্মক সহযোগিতা করতে বাংলাদেশ সরকার সর্বদা প্রস্তুত।

বাংলাদেশে আশ্রিত প্রায় ১১ লাখ রোহিঙ্গার মধ্যে মুষ্টিমেয় কয়েকজনকে ফিরিয়ে নিতে চেয়েছিল মিয়ানমার। যা পরিস্থিতি উন্নয়নের সাক্ষ্য দেয় না। মিয়ানমার দাবি করেছে যে পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য যথেষ্ট উপযুক্ত। কিন্তু সে জায়গাগুলো আসলেই উপযুক্ত কিনা, তা অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায় এবং সম্ভাব্য প্রত্যাবাসীদের প্রতিনিধিদের মূল্যায়ন করার এবং প্রত্যাবাসীদের পছন্দসই সহায়তা করার অনুমতি দেবে। তারা রাখাইনে নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছাসেবী প্রত্যাবর্তনের অনুকূল পরিবেশ তৈরির দাবির ন্যায্যতার জন্য আন্তর্জাতিক মিডিয়া এবং জাতিসংঘের সংস্থাগুলোকেও আমন্ত্রণ জানাতে পারে।

মিয়ানমার সাধারণত রাখাইন রাজ্যে ইউএন এজেন্সি এবং অন্যান্য অংশীদারদের জড়িত থাকার বিষয়ে ইতিবাচক ধারণা দেওয়ার চেষ্টা করে। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এখনও রোহিঙ্গা গ্রামে প্রবেশ অত্যন্ত সীমিত। মিয়ানমার সরকার জাতিসংঘের সংস্থাগুলো এবং রাখাইনে ফিরে যাওয়া ও পুনরায় অনুকূল পরিবেশ তৈরিতে এবং অন্যান্য অংশীদারদের একটি অর্থবহ কার্যক্রম অবিচ্ছিন্নভাবে অস্বীকার করছে।

এ সম্পর্কিত আরও খবর