ইভিএমে ইসির জোর প্রচেষ্টা, স্বতঃস্ফূর্ত না ভোটাররা

, জাতীয়

মনি আচার্য্য, মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম   | 2023-08-31 12:58:19

গাজীপুর থেকে: গাজীপুর স্টেডিয়াম এলাকায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিন -ইভিএম এ ডেমো ভোট দিতে একজন ভোটারকে দিয়ে কয়েকবার চেষ্টা করেও সফল হলেন না কর্মকর্তা। ওই ভোটারকে পরিবর্তন করে আরেকজনকে আনলেন, তারও ফিঙ্গার নিচ্ছে না ইভিএম। 

ফিঙ্গার না নেওয়ায় ভোটারের কাছে আইডি কার্ড চাইলেন দায়িত্বরত কর্মকর্তা। প্রত্যুত্তরে ভোটার জানালেন, ‘আছে। তবে বাসায় আছে। ব‍্যস, উনাকেও ফিরে যেতে হলো। এরপর কয়েকবার চেষ্টা করে পরের ব‍্যক্তি সফল হলেন। 

কর্মকর্তারা উল্টো জানান, এটা খুবই সহজ পদ্ধতি। দ্রুত সময়ে ভোট গ্রহণ সম্পন্ন হবে এর মাধ্যমে। ফিংগার না নেওয়া কোনো সমস্যা না। অনেক সময় হাতের আঙ্গুল ভিজা থাকে, ময়লা জমে তাই স্ক্রিনে আসে না। তবে কোনো ভোটারের ফিঙ্গার নিতান্তই না আসলে স্মার্ট কার্ড ও ভোটার নম্বর দেখেও ইভিএম এ ভোট দেয়ার সুযোগ আছে। 

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে ৫৭ ওয়ার্ডের মধ্যে ৩ টি ওয়ার্ডের ৬ টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তার প্রস্তুতি স্বরূপ নির্বাচন কমিশন ভোটারদের 'ইভিএমে' অভ্যস্ত করতে চালাচ্ছে জোর প্রচার।   

এখানকার (জিসিসির) ভোটারদের কাছে ইভিএম হবে নতুন অভিজ্ঞতা। ভোটাররাও আগে কখনো ভোট দেন নাই। আবার অনেকে ইভিএম'র নামটি পর্যন্ত শোনেনি। 

তাই ভোটারের কাছে ইভিএম-এর পরিচিত ও কার্যপ্রণালী তুলে ধরতে প্রচারণা চালাচ্ছে নির্বাচন কমিশনের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই)। গসিক ভোট গ্রহণের আগে ইটিআই ৬ টি কেন্দ্রের ভোটারদের নিয়ে ডেমো ভোটিংয়ের আয়োজন করছে।

১৯ জুন থেকে শুরু হওয়া এই ডেমো ভোটিং চলবে ২৪ জুন পর্যন্ত। ফলে হাতে অল্প সময় থাকায় কাল বিলম্ব না করে ইটিআই”র কর্মকর্তারা জিসিসির বিভিন্ন এলাকায় গিয়ে ভোটারদের ইভিএম এ অভ্যস্ত করার চেষ্টা করছেন। 

বৃহস্পতিবার (২১ জুন) গসিকের বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা গেছে, ইটিআই’র এত প্রচেষ্টার পরেও ইভিএম নিয়ে স্বতঃস্ফূর্ত না ভোটাররা। ইভিএম নিয়ে ভোটারদের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

অধিকাংশ ভোটাররা মনে করছেন, ইভিএম এ ভোটিং পদ্ধতি সম্পূর্ণ নিরাপদ নয়। অনেকে বলছেন, তারা ইভিএম এ ভোট দিয়ে দেখেছেন এতে সময় লাগে বেশি। তাই তারা আশংকা করছেন ভোটের দিন লাইন লম্বা হবে এবং সময় লাগবে বেশি।

গাজীপুর স্টেডিয়াম এলাকায় ইভিএম এ ডেমো ভোট দিতে আস ২৮ নং ওয়ার্ডের ভোটার মো.রনি বার্তা২৪.কমকে বলেন, আমি গতকাল ১০ বার চেষ্টা করার পরেও ভোট দিতে পারিনি, কিন্তু আজ এক বারেই পেরেছি। তবে ইভিএম এ ভোট হ্যাকিং হয় কিনা আমরা জানি না। এছাড়া ইভিএম এ ভোট দিতে সময় লাগে। 

২৬ নং ওয়ার্ডে ভোটার মো.সাদেক বার্তা২৪.কমকে বলেন, ইভিএম এ ভোট দেওয়া সহজ বলে মনে হচ্ছে না। অনেক ভোটার আছেন যারা এই মেশিনের বোতাম চাপতে পারবেন না। তাহলে তারা ভোট দিবে কিভাবে।

তবে বরাবরের মতও এবার ইআইটি কর্মকর্তারা বলে আসছেন ইভিএম এ ভোট দিতে সমস্যা হবে না। ইভিএম ব্যবহার করে যেমন দ্রুত ভোট গ্রহণ করা সম্ভব তেমনি দ্রুত গণনা সম্ভব হবে। মাত্র ১৫ মিনিটের মধ্যে প্রতিটি ইভিএম এর ভোট গণনা শেষ করা যাবে। 

এ বিষয়ে ইটিআই এর উপ-পরিচালক মুহাম্মদ ফজলুর রহমান (তথ্য ও গবেষণা) বার্তা২৪.কমকে বলেন, ভোটিং পদ্ধতিকে সহজ ও আধুনিক করার জন্য ইভিএম।এতে করে আমদের অনেক সময় বাঁচবে। এবার জিসিসি নির্বাচন ৬ টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে।

তিনি বলেন, কেন্দ্রগুলোর সকল ভোটারকে আমরা ডেমো ভোটিংয়ের মাধ্যমে প্রশিক্ষণ দিচ্ছি। আশা করি, ভোটের সময় সব ঠিকভাবে চলবে।

এ সম্পর্কিত আরও খবর