রাজশাহী বোর্ডে জেএসসির প্রথম দিনে অনুপস্থিত ৪৮২১

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী | 2023-08-27 12:12:57

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার প্রথম দিনেই রাজশাহী বোর্ডে অনুপস্থিত ৪ হাজার আটশ ২১ জন পরীক্ষার্থী। রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে তাদের পরীক্ষায় বসার কথা ছিলো। আর পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে পাঁচজন অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কৃত হয়েছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক দেবাশীষ রঞ্জন রায় শনিবার (২ নভেম্বর) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষা শুরু হয়। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৫৪ হাজার ৯১ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২ লাখ ৪৯ হাজার ২৭০ জন। অনুপস্থিত ছিলো ৪ হাজার ৮২১ জন পরীক্ষার্থী।

এরমধ্যে রাজশাহীতে ৮৪০, চাঁপাইনবাবগঞ্জে ৪০৯, নাটোরে ৫৭২, নওগাঁয় ৬৪১, পাবনায় ৮১৪, সিরাজগঞ্জে ৭৭৪, বগুড়ায় ৬৫০ এবং জয়পুরহাটে ১২১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়নি। আর বহিষ্কৃত হওয়া পাঁচ পরীক্ষার্থীর সবাই পাবনা জেলার শিক্ষার্থী। বিভাগের ২৫৯ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে পরীক্ষা শুরুর পর কেন্দ্র পরিদর্শনে যান রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মকবুল হোসেন। তিনি প্রথমে রাজশাহী কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শন করেন। পরে সেখান থেকে সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ে যান। পরীক্ষার পরিবেশ দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন।

পরীক্ষা শেষে বোর্ড চেয়ারম্যান বলেন, রাজশাহী বোর্ডের সব কেন্দ্রে সুষ্ঠুভাবে প্রথম পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও কোনো বিশৃঙ্খলা দেখা যায়নি। আশা করি, এভাবে বাকি পরীক্ষাগুলোও শেষ হবে।

এ সম্পর্কিত আরও খবর