গণপদত্যাগ করছেন সিসিক মেয়রসহ হাজারো বিএনপি নেতা

সিলেট, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, সিলেট | 2023-08-25 17:09:51

দীর্ঘ দেড়যুগ পর গঠিত সিলেট জেলা ও মহানগর যুবদলের কমিটি নিয়ে সিলেট বিএনপিতে বিভক্তি দেখা দিয়েছে। এরই মধ্যে কমিটিতে যুবদলের ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন হয়নি এমন অভিযোগে গণপদত্যাগের ঘোষণা দিয়েছেন পদবঞ্চিত কয়েক হাজার নেতা। তাদের সঙ্গে যুক্ত হয়েছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ চার কেন্দ্রীয় বিএনপি নেতা। রবিবার (৩ নভেম্বর) যুবদলের নেতাকর্মীদের সঙ্গে তারাও দলীয় পদ থেকে পদত্যাগ করতে পারেন বলে জানা গেছে।

এর আগে গত শুক্রবার যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু ২৯ সদস্যের সিলেট জেলা ও ২৭ সদস্যের মহানগর যুবদলের আহ্বায়ক কমিটি ঘোষণা করেন। জেলা কমিটিতে আহ্বায়ক করা হয় কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহসভাপতি সিদ্দিকুর রহমান পাপলুকে আর সদস্য সচিব করা হয় জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক মকসুদ আহমদকে। মহানগর যুবদলের কমিটিতে সাবেক ছাত্রদল নেতা নজিবুর রহমান নজিবকে আহ্বায়ক আর সদস্য সচিব করা হয় মহানগর ছাত্রদলের সাবেক সহ-সভাপতি শাহ নেওয়াজ বক্ত তারেককে।

যুবদলের নেতাকর্মীদের অভিযোগ, কমিটিতে স্থান পাওয়া কেউই যুবদলের রাজনীতিতে সক্রিয় ছিলেন না। জেলা ও মহানগর যুবদলের দুই আহ্বায়ক বিএনপির কমিটিতে রয়েছেন। দলের কর্মসূচিতে তারা তেমন সক্রিয় নন। শুধুমাত্র বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদিরের সুপারিশে তারা যুবদলের ত্যাগী নেতাদের বঞ্চিত করে পদ-পদবী ভাগিয়ে নিয়েছেন। কমিটিতে সিলেট বিএনপির কোনো নেতার অনুসারীদের স্থান হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যুবদলের পদবঞ্চিত নেতাদের পক্ষে রয়েছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী, সহ ক্ষুদ্রঋণবিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক, কেন্দ্রীয় সহ স্বেচ্ছাসেবক সম্পাদক সামসুজ্জামান এবং কেন্দ্রীয় সদস্য শাহরিয়ার হোসেন চৌধুরী।আজ দলীয় পদ থেকে পদত্যাগপত্র বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে জমা দিবেন তারা। শনিবার রাতেই তারা ঢাকা পৌঁছেছেন বলে জানিয়েছেন জেলা যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক নিজাম উদ্দিন জায়গীরদার।

সিলেট জেলা যুবদলের সদ্য সাবেক সভাপতি ইকবাল বাহার চৌধুরী বলেন, আমাদেরকে দল বের করে দিয়েছে। আমরা সবাই দল ছেড়ে দিবো। রাজনীতি বাদ দিয়ে দিবো। অন্তত ১০ হাজার কর্মী নিয়ে গনপদত্যাগ করবো।
এ বিষয়ে যোগাযোগ করা হলে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীকে পাওয়া যায়নি। আর বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শাহরিয়ার হোসেন চৌধুরী বলেন, কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপ-আলোচনা হচ্ছে। দেখা যাক কি হয়।

এদিকে সিলেট জেলা যুবদলের আহবায়ক সিদ্দিকুর রহমান পাপলু বলেন, পদত্যাগের ঘোষণা হাস্যকর। গত জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ৫২ বিএনপি নেতা ইনাম আহমেদ চৌধুরীকে সিলেট-১ আসনে মনোনয়ন না দিলে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত ইনাম আহমেদ চৌধুরী মনোনয়ন পাননি আর তারাও পদত্যাগ করেননি।

এ সম্পর্কিত আরও খবর