হেঁটে ১৫০ কিলোমিটার পথ ভ্রমণে ময়মনসিংহের দুই রোভার

ময়মনসিংহ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম,ময়মনসিংহ | 2023-08-31 09:29:21

‘পরিচ্ছন্ন ও মাদকমুক্ত বাংলাদেশ চাই’ স্লোগানে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পরিভ্রমণে বের হয়েছেন ময়মনসিংহের দুইজন রোভার স্কাউট।

তারা হলেন- রোভার মো. সাকিব এবং রোভার শাহাদত আলম। তারা দুইজনই ‘স্কাউটার রফিকুল ইসলাম ওপেন স্কাউট’ গ্রুপের সদস্য।

রোববার (৩ নভেম্বর) সকাল ৯টায় ময়মনসিংহ নগরের কালিবাড়ি রোড থেকে এ ভ্রমণ শুরু করেন তারা।

যাত্রা শুরুতে তাদের শুভকামনা জানাতে সেখানে উপস্থিত ছিলেন- গ্রুপটির সভাপতি মো. রফিকুল ইসলাম এবং সম্পাদক এস এম এমরান সোহেল, ইউনিট লিডার মতিউর রহমান ফয়সালসহ গ্রুপের স্কাউট ও রোভার সদস্যরা।

গ্রুপটির ইউনিট লিডার মতিউর রহমান ফয়সাল জানান, ময়মনসিংহ থেকে যাত্রা শুরু করে ওই দুইজন তারাকান্দা, ফুলপুর, নকলা, নালিতাবাড়ী, শেরপুর, জামালপুর হয়ে আগামী ৭ নভেম্বর মুক্তাগাছায় ভ্রমণ সমাপ্ত করবেন। এতে ৫ দিন মানচিত্র দেখে হেঁটে ১৫০ কিলোমিটার ভ্রমণ করবেন তারা।

তিনি আরও জানান, চলার পথে রোভার সদস্যরা বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রশাসনিক কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাত ও গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। একই সঙ্গে সাধারণ জনগণের মধ্যে পরিচ্ছন্ন ও মাদক মুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সচেতনতামূলক প্রচারণা চালাবেন।

প্রসঙ্গত, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ প্রাপ্তির লক্ষ্যে সেবাস্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার কিংবা সাইকেলযোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে র‍্যাম্বলিং বা পরিভ্রমণ নামে পরিচিত।

এ সম্পর্কিত আরও খবর