পেঁয়াজ সিন্ডিকেট যে টাকা নিয়েছে তা দিয়ে স্যাটেলাইট উৎক্ষেপণ সম্ভব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 15:26:02

সিসিএফ এর নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ বলেছেন, গত চার মাসে পেঁয়াজ ব্যবসায়ীরা সিন্ডিকেট করে যে টাকা হাতিয়ে নিয়েছে তা দিয়ে দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করা সম্ভব।

রোববার (৩ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে কনসাস কনজুমার্স সোসাইটি (সিসিএফ) আয়োজিত ‘পেঁয়াজ সিন্ডিকেটের মূল্য নৈরাজ্য’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, সম্প্রতি খুচরা বাজারে পেঁয়াজের মূল্য প্রতি কেজি ১২০-১৫০ টাকা। ক্ষেত্রবিশেষে ১৫০ টাকাও ছাড়িয়েছে, যা দেশের ইতিহাসে পেঁয়াজের সর্বোচ্চ দাম। দেশের কোথাও কোথাও পেঁয়াজ এখন হালি দরে বিক্রি হচ্ছে। নিত্য প্রয়োজনীয় পণ্যটি এখন মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। মধ্যবিত্ত দরিদ্র মানুষের পক্ষে এখন পেঁয়াজ দুর্লভ পণ্য হয়ে দাঁড়িয়েছে।

পলাশ মাহমুদ বলেন, বিদেশ থেকে আমদানি করা পেঁয়াজের ক্রয় মূল্য কেজি প্রতি ২৬ থেকে ৪২ টাকা। যা গড়ে ৩৪ টাকা করে পরে। সে হিসেবে বর্তমানে পেঁয়াজের মূল্যে ৫০ টাকার বেশি হওয়া অস্বাভাবিক।

তিনি আরও বলেন, মাননীয় বাণিজ্যমন্ত্রী অনেকবার স্বীকার করেছেন পেঁয়াজের মূল্য বৃদ্ধির পেছনে সিন্ডিকেট জড়িত। কিন্তু দুঃখের বিষয় সেই সিন্ডিকেটের বিরুদ্ধে তেমন কোন ব্যবস্থা এখনো গ্রহণ করা হয়নি।

এ সময় আরও উপস্থিত ছিলেন জয়ন্ত কৃষ্ণ রায়, শরিফুল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর