পরীক্ষা চলাকালীন মেলা না করার দাবি

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-24 14:06:47

পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষা চলাকালীন রংপুরে কোনো প্রকার মেলা আয়োজন না করার দাবি জানিয়েছেন সচেতন অভিভাবক ও নাগরিক সমাজ। একই সঙ্গে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ মাঠে করপোরেট সংস্কৃতির আদলে মেলার আয়োজন বন্ধ করার দাবি উঠেছে।

সোমবার (৪ নভেম্বর) দুপুরে রংপুর প্রেসক্লাব চত্বরে আয়োজিত এক মানববন্ধন সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

পরীক্ষা চলাকালীন সময়ে যেকোনো ধরনের মেলা শিক্ষার্থী, পরীক্ষার্থী ও অভিভাবকদের ওপর প্রভাব ফেলে দাবি করে বক্তারা বলেন, 'নাগরিক জীবনের কর্ম ব্যস্ততার ফাঁকে চিত্ত বিনোদনের আবহমান বাংলার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির পরিপূরক হিসেবে মেলা আয়োজনের গুরুত্ব রয়েছে। কিন্তু কিছু মুনাফা লোভী ব্যবসায়ীরা করপোরেট সংস্কৃতির আদলে যেসব মেলার আয়োজনে করে এ ধরনের মেলা আমাদের সুষ্ঠু ধারার সংস্কৃতি ও বিনোদনের পথে মারাত্মক হুমকি স্বরূপ।'

শ্রমিক অধিকার আন্দোলনের আহ্বায়ক পলাশ কান্তি নাগের সভাপতিত্বে মানববন্ধন সমাবেশে বক্তব্য রাখেন- সেক্টরস কমান্ডার ফোরামের রংপুর বিভাগীয় সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন চাঁদ, উদীচী শিল্পি গোষ্ঠীর জেলা সভাপতি অধ্যাপক মলয় কিশোর ভট্টাচার্য, মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, মুক্তিযোদ্ধা আব্দুর রহিম আউলিয়া, প্রজন্ম একাত্তর কেন্দ্রীয় কমিটির সদস্য দেবদাস ঘোষ দেবু, শিক্ষার্থী বিশাল, রাহাত প্রমুখ।

সচেতন নাগরিক সমাজের দাবি, বিদ্যালয় সংলগ্ন মাঠ ব্যবহার করে এ ধরনের মেলা আয়োজন না করার বিষয়েও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। তারপরও জেলা পুলিশ প্রশাসন, শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে এবং শিক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতি হুমকির মধ্যে রেখে পরীক্ষা চলাকালীন সময়ে মেলার আয়োজন করেছে। আমরা এতে উদ্বিগ্ন ও শঙ্কিত।

পরীক্ষার্থী ও সাধারণ শিক্ষার্থীদের লেখাপড়ার স্বার্থে পরীক্ষা চলাকালীন মেলা আয়োজনের সিদ্ধান্ত বাতিলের বিষয়ে পুলিশ সুপারের কার্যকর পদক্ষেপ দাবি করা হয়। অন্যথায় পরীক্ষাকালীন সময়ে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হলে এর বিরুদ্ধে আরও কঠোর কর্মসূচি পালন করার হুঁশিয়ারি দিয়েছেন মানববন্ধনের আয়োজকরা।

এ সম্পর্কিত আরও খবর