ভোট দেওয়া সবার রাষ্ট্রীয় অধিকার: মাহবুব তালুকদার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 11:14:48

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ভোট প্রদান প্রতিটি নাগরিকের রাষ্ট্রীয় অধিকার। সুযোগ ও সুবিধার কারণে এতদিন প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম আরম্ভ করা যায়নি। ভোটার তালিকায় নিবন্ধিত হয়ে দেশের সঙ্গে আপনাদের সম্পর্ক আরও সুদৃঢ় হবে এবং অন্যদিকে দেশের প্রতি আপনাদের দায়বদ্ধতা আরও বাড়বে। কারণ, ভোটার হিসেবে ভোট দিয়ে আপনারা (মালয়েশিয়া প্রবাসী) রাষ্ট্রক্ষমতায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন।

মঙ্গলবার (০৫ নভেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচনে প্রবাসীদের ভোটার করার প্রক্রিয়ার উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। এ সময় অন্যান্য নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভোটার তালিকার কার্যক্রম উদ্বোধন করা হয়।

মাহবুব তালুকদার বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশনের ইতিহাসে আজ এক সোনালী অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রমের এই উদ্বোধনী অনুষ্ঠান শুধু নির্বাচন কমিশনের জন্য নয়, সমগ্র জাতির জন্য এক গৌরবময় দিন। এই কার্যক্রমের প্রথম দেশ হিসাবে মালয়েশিয়াকে বেছে নেয়ায় আপনারা সবাই আমাদের গৌরবের অংশীদার।

তিনি বলেন, মালয়েশিয়া ও বাংলাদেশ দুটি বন্ধুপ্রতীম রাষ্ট্র। আমাদের দুই দেশ অনেক ক্ষেত্রে ইতিহাসের বন্ধনে আবদ্ধ। দুই দেশের রয়েছে অভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্য। মধ্যযুগেও তদানীন্তন বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্য চালু ছিল। আজও দুই প্রতিবেশী দেশ বহুমাত্রিক সম্পর্কের বন্ধনে আবদ্ধ।

প্রবাসী বাংলাদেশীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা যারা কর্মসূত্রে মালয়েশিয়ায় বসবাস করছেন, তারা উভয় দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রাখছেন। মালয়েশিয়ার উন্নয়নে অংশ নিয়ে বাংলাদেশে প্রেরিত রেমিটেন্সের মাধ্যমে আপনারা বাংলাদেশের অর্থনীতি সমৃদ্ধ করছেন। এ জন্য জাতি আপনাদের কাছে কৃতজ্ঞ।

এ সম্পর্কিত আরও খবর