ন্যাশনাল ব্যাংকের টাকা আত্মসাৎ: পালানো ঠেকাতে পাসপোর্ট জব্দের নির্দেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 07:13:15

বেসরকারি ন্যাশনাল ব্যাংকের ২ কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের মামলায় ব্যাংকের পলাতক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওদুদ খানসহ পাচঁজনকে দ্রুত গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পলাতক অপর চারজন হলেন চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং, খসরু আল রহমান, পরিচালক মনসুরুল হক, মো. গোলাম মোস্তফা।

দেশ থেকে তাদের পালানো ঠেকাতে পাসপোর্ট জব্দের জন্য পুলিশ আইজিকে নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তি করতে বিচারিক আদালতকে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৬ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

ন্যাশানাল ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর মামলা বাতিলের আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে এ আদেশ দেওয়া হয়েছে।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল মতিন খসরু। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান ও ব্যারিস্টার মো. নওশের আলী মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জানান, ন্যাশানাল ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাহাবুদ্দিন চৌধুরীর দুর্নীতির মামলা বাতিলের আবেদন উপস্থাপন হয়নি মর্মে খারিজ করেছেন হাইকোর্ট। ফলে তার বিরুদ্ধে মামলা চলবে।

জানা গেছে, দি সিনফা নিটাস লিমিটেড কোম্পানি জাল দলিলের মাধ্যমে প্রতারণা করে ন্যাশানাল ব্যাংক দিলকুশা শাখা থেকে ২ কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা আত্মসাৎ করে। এ ঘটনায় দুদকে উপ-পরিচালক মো. জাহাঙ্গীর হোসেন ২০১৭ সালের ১৭ জুন ৬ জনকে আসামি করে মতিঝিল থানায় মামলা দায়ের করেন। এ মামলায় তদন্ত করে ২০১৮ সালের ২৪ জুন অভিযোগ পত্র দাখিল করা হয়। মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত -৫ এ বিচারাধীন রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর