বাংলাদেশি পাসপোর্টে রোহিঙ্গাদের বিদেশযাত্রায় ‘না’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-07 02:33:20

বায়োমেট্রিক পদ্ধতি চালু ও নিরাপত্তা জোরদারের কারণে আর কোনো রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে যেতে পারবে না বলে জানিয়েছে সরকারের আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক জানান, এখন বায়োমেট্রিক পদ্ধতি চালু করা হয়েছে এবং ক্যাম্পগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারের আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ সব কথা জানান।

মন্ত্রী বলেন, অনেক রোহিঙ্গা অতীতে বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে গিয়েছে। কমিটির আগের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত ছিল যাতে রোহিঙ্গাদের হাতে কোনো পাসপোর্ট না পৌঁছায়। সে জন্য ক্যাম্পগুলোতে কড়া নজরদারি রাখা হয়েছে। পাশাপাশি বায়োমেট্রিক পদ্ধতিসহ সব কম্পিউটারাইজড করা হয়েছে। এখন তাদের হাতে পাসপোর্ট পৌঁছানোর সুযোগ নেই।

তিনি বলেন, রাজধানীর বাড়িওয়ালাদের জন্য কিছু দিক নির্দেশনা দেওয়া হয়েছে কমিটির বৈঠকে। সিদ্ধান্ত হয়েছে, ভাড়াটিয়াদের সঠিক তথ্য যাচাই- বাছাই না করে বাড়ি ভাড়া দিতে পারবেন না বাড়িওয়ালারা। আর এ তথ্য সকল বাড়িওয়ালাকে পৌঁছে দিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও দুই সিটি করপোরেশনকেকে দায়িত্ব দেওয়া হয়েছে।

দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি ভালো- উল্লেখ করে কমিটির সভাপতি বলেন, সীমান্ত এলাকায়ও নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ সময় মাদকের বিষয়ে জিরো টলারেন্স পদক্ষেপ নিয়েও কথা বলেন।

এ সম্পর্কিত আরও খবর