ধেঁয়ে আসছে বুলবুল, সমুদ্রবন্দরে সতর্কতা সংকেত

বিবিধ, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 10:27:26

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় বুলবুল ধেঁয়ে আসছে বাংলাদেশের দিকে। তবে কোন অঞ্চলে ঘূর্ণিঝড়টি আঘাত হানবে তা বলতে পারছে না আবহাওয়াবিদরা। অবশ্য ঘূর্ণিঝড় বুলবুলের তীব্রতা তেমন একটা হবে না বলে জানিয়েছে তারা।

ঘূর্ণিঝড়ের প্রভাবে এরই মধ্যে সাগরে উত্তাল হয়ে উঠেছে। যার ফলে সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে ঘূর্ণিঝড় বুলবুল বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে।

তবে ঘূর্ণিঝড় বুলবুল এগিয়ে যাচ্ছে উত্তর উত্তর-পশ্চিম দিকে। বৃহস্পতিবার সকালে এর অবস্থান ছিলো চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৭৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৩৫ কিলোমিটার দক্ষিণে। বুলবুল আরও শক্তিশালী হয়ে উত্তর উত্তর-পশ্চিম দিকে এগিয়ে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ঘূর্ণিঝড় বুলবুল যেকোনো সময় গতিপথ পরিবর্তন করতে পারে। তবে প্রাথমিক ভাবে দেখে মনে হচ্ছে বুলবুল বাংলাদেশে আঘাত হানতে নাও পারে। তবে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে আগামী কয়েক দিন বাংলাদেশের বেশ কিছু অঞ্চলে বৃষ্টি হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর