পরিকল্পনার অভাবে এগুচ্ছে না ডিএনসিসি নগর ডিজিটাল সেন্টার

, জাতীয়

  সুজিৎ নন্দী, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 17:22:55

তথ্যপ্রযুক্তি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) প্রতিটি ওয়ার্ডে নগর ডিজিটাল সেন্টার স্থাপন করলেও এর পুরো কাজ শেষ হয়নি। এরই মধ্যে অতিরিক্ত লোকবল নিয়োগ দেয়া হয়েছে। জুন থেকে পুরোপুরি কাজ শুরু হবার কথা। কিন্তু পরিকল্পনার অভাবে কাজ এগুচ্ছে না।

এ ব্যাপারে ডিসিসির ভারপ্রাপ্ত প্যানেল ওসমান গনি বার্তা২৪.কম কে জানান, পুরোপুরি বিষয়টি না জানলেও কাজ চলছে এটা ঠিক। তবে এটুকু বলতে পারি, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নাগরিকের তথ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিতকরণে এসব সেন্টার নিরলসভাবে কাজ করবে।

মেয়র সেল সূত্রে জানা যায়, জনগণকে ডিজিটাল সেবা প্রদানের পাশাপাশি উদ্যোক্তা তৈরি করার সরকারের এটি লক্ষ্য বলে তিনি জানান।

জানা যায়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মাধ্যমে বাস্তবায়নাধীন এটুআই প্রকল্পের আওতায় ওয়ার্ড ভিত্তিক ৩৬টি নগর ডিজিটাল সেন্টারে ইতোমধ্যে ২ জন উদ্যোক্তার জন্য ২টি ডেস্কটপ কম্পিউটার, ২টি প্রিন্টার, ১টি ফটোকপি মেশিন, ১টি স্ক্যানার, ১৬ জিবি ২টি পেনড্রাইভ, ১টি ওয়েবক্যাম, ১টি ফাইল কেবিনেট, ২টি কম্পিউটার টেবিল ২টি কম্পিউটার চেয়ার এবং ৬টি অতিথি চেয়ারসহ ওয়ার্ডভিত্তিক ডিজিটাল সেন্টার লেখা সম্বলিত ১টি ব্যানার বিতরণ করা হয়েছে।

ডিএনসিসির সূত্রে জানা যায়, নগর ডিজিটাল সেন্টারে যেসব সেবা জনগণ পাবে তা হলো-, জীবন বীমা, বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিভিন্ন ভাতার তথ্য, নাগরিক সনদ, নাগরিক আবেদন, স্বাস্থ্য পরামর্শ, মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইমেইল, চাকুরির তথ্য, কম্পোজ, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজী শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং, ভিডিওতে কনফারেন্সিং, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং অন্যতম।

 

 

এ সম্পর্কিত আরও খবর