সমুদ্র বন্দরে ৪ নম্বর সংকেত, বাড়ছে বৃষ্টি

বিবিধ, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 20:59:11

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ শক্তি সঞ্চার করে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। সাগর উত্তাল রয়েছে। এর প্রভাবে বাংলাদেশের বরিশাল, খুলনা ও পটুয়াখালী জেলাসহ দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। আকাশ মেঘলা রয়েছে। তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে।

এদিকে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। ওইসব এলাকার সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে জানায়, ঘূর্ণিঝড় বুলবুল চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৬৪৫ কিলোমিটার, মংলা সমুদ্র বন্দর থেকে ৫৮৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৫৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এটি ঘনীভূত হয়ে উত্তর/উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। আগামী শনিবার (৯ নভেম্বর) যেকোনো সময় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মংলা উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

আবহাওয়াবিদ ওমর ফারুক বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘বাংলাদেশের দিকে অভিমুখ হয়ে আছে ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার এটি মংলা উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে। সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়বে। তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে।’

তিনি আরও বলেন, ‘সমুদ্র বন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সংকেত বহাল থাকবে।’

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে কন্ট্রোল রুম খোলা হচ্ছে। সরকারি-বেসরকারি সাইক্লোন শেল্টার প্রস্তুত করা হচ্ছে। একই সঙ্গে নদী তীরবর্তী শিক্ষা-প্রতিষ্ঠানের পাকা ভবনগুলো প্রস্তুত করা হচ্ছে। স্থানীয় জেলেদেরকে নদীতে মাছ ধরা থেকে বিরত ও চরে বসবাসকারীদের নিরাপদে সরে আসার জন্য বলা হচ্ছে। সার্বিক পরিস্থিতি মোকাবিলায় মেডিকেল টিমও প্রস্তুত করা হচ্ছে।

ভারতের আবহাওয়াবিদদের মতে, পশ্চিমবঙ্গের সুন্দরবনের ওপর দিয়ে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বুলবুলের। তবে ঘূর্ণিঝড়ে সুন্দরবনে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের জেরে শনিবার ও রোববার ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর কলকাতা, হাওড়া, হুগলী এবং নদিয়াতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তুলনামূলকভাবে কলকাতাতে কম বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর