রাজধানীতে রোববার বাড়তে পারে বাতাসের গতি

ঢাকা, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:55:32

ভারতের পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনার সাগরদ্বীপে আছড়ে পড়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় বুলবুল। শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা পৌনে ৮টার দিকে ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড়টি। মধ্যরাত বাংলাদেশের খুলনার উপকূল অতিক্রম করবে ঘূর্ণিঝড়টি। ইতোমধ্যে এর প্রভাব পড়েছে রাজধানীতে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে গত শুক্রবার থেকে রাজধানীর বিভিন্ন স্থানে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। একই সঙ্গে বইছে ঠান্ডা বাতাস। বর্তমানে রাজধানীতে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার গতিতে বয়ে যাচ্ছে বাতাস। আগামী রোববার এর গতিবেগ আরও বাড়তে পারে।

শনিবার (৯ অক্টোবর) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন বার্তাটোয়েন্টিফোর.ডটকমকে বলেন, ‘মধ্যরাতের যেকোনো সময় খুলনার উপকূল অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়টি যেসব এলাকার উপর দিয়ে বয়ে যাবে, সেসব এলাকায় বাতাসের গতিবেগ ও বৃষ্টি ও উভয়ই ক্রমান্বয়ে বৃদ্ধি পাবে।’

তিনি আরও বলেন, ‘ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজধানীতে বাতাসের উল্লেখযোগ্য গতিবেগ লক্ষ্য করা যায়নি।।ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার গতিবেগ বাতাস বইছে। তবে আগামী রোববার দুপুরের পর রাজধানীতে বৃষ্টি এবং বাতাস বাড়তে পারে। বাতাসের গতিবেগ অনেক বেশি না হলেও এখন যেরকম আছে তার চেয়ে বাড়বে।’

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সকালে পায়রা ও মংলা সমুদ্র বন্দরের ৭ নম্বর সংকেত নামিয়ে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরের ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। অন্যদিকে কক্সবাজারে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে প্রবাহিত হচ্ছে, যা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় ও মুন ফেজের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর