দম ফেলার ফুরসত নেই আবহাওয়াবিদদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 07:45:07

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ যখন ভারতে তার আগে থেকেই ব্যস্ত সময় পার করছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদরা। এর মধ্যে ঘূর্ণিঝড়ের গতি কখনো বেড়েছে কখনো কমেছে কিন্তু ব্যস্ততা কমেনি তাদের।প্রতিমুহূর্ত পর্যবেক্ষণ করে ঘণ্টায় ঘণ্টায় আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সার্বিক তথ্য জানালেও মুহূর্তের ফুসরত যেন নেই।

ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে এমন আশঙ্কার সাথে সাথেই সাপ্তাহিক ও প্রাপ্য ছুটিগুলো বাতিল হয়ে গেছে তাদের।

শেষ তথ্য অনুযায়ী এখনো ঘূর্ণিঝড় বুলবুল ভারতীয় সীমানার গন্ডি পেরিয়ে সুন্দরবন হয়ে বাংলাদেশে আঘাত হানার পথে। আবহাওয়াবিদরা বলছেন, সুন্দরবন হয়ে খুলনা ও বরিশাল উপকূলীয় অঞ্চল দিয়ে ঘূর্ণিঝড় বুলবুল যখন বাংলাদেশে আঘাত হানবে তখন তার তীব্রতা কমে যাবে কিছুটা। বাংলাদেশে প্রবেশের পর উপকূলীয় অঞ্চল পেরিয়ে বুলবুল অতি প্রবল ঘূর্ণিঝড় থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে অথচ ব্যস্ততা কমছে না।

সেই সকাল থেকে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আবহাওয়া বিশ্লেষণে আছেন আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক আয়েশা খানম। তার সাথে কথা হলে তিনি বলেন, 'আজ সকাল থেকে অফিশিয়ালি কাজে থাকলেও আমাদের কর্মঘণ্টা শুরু হয়েছে গতকাল থেকে। আমরা টিম ওয়ার্কের মাধ্যমে প্রত্যেকটি মুহূর্ত, বাতাসের বেগ, ঘূর্ণির বেগ বিশ্লেষণ করে বিশেষ বুলেটিন দিচ্ছি। আনুষ্ঠানিকভাবে আজ রাতে আর কোন সংবাদ কর্মীদের মুখোমুখি না হলেও সারারাত আছি সাংবাদিকদের যেকোনো তথ্য জানাতে সরাসরি কিংবা মোবা্ইল ফোনে।'

আগারগাঁওয়ের আবহাওয়া অফিসে আজ কোন রাতের পরিবেশ নেই। কর্মব্যস্ত সময় পার করছেন অফিসের চতুর্থ শ্রেণির কর্মচারী থেকে মহাপরিচালক পর্যন্ত।

আবহাওয়াবিদদের সাথে কথা বলে জানা যায়, ভারতীয় সীমান্ত পেরিয়ে সুন্দরবন হয়ে খুলনা ও বরিশাল উপকুলীয় অঞ্চলের দিকে যখন আগাতে শুরু করেছে ঘুর্ণিঝড় বুলবুল তখন বাতাসের গতিবেগ কমে নেমে এসেছে ১১০ থেকে ১২০ কিঃমিঃ আর ঘূর্ণির গতি নেমে এসেছে ৬ থেকে ৭ কিঃমিঃ৷ মাঝ রাত মানে ভোর চারটার দিকে বুলবুল যখন বাংলাদেশে আঘাত হানবে তখন এর বাতাস ও ঘূর্ণির গতিবেগ আরও কমে যাবে।

এ সম্পর্কিত আরও খবর