ঘূর্ণিঝড় বুলবুল ভোররাত নাগাদ স্থলভাগ অতিক্রম করবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 02:22:35

রাত নয়টা নাগাদ বাংলাদেশের খুলনা উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় বুলবুল। এটি আরও দুর্বল হয়ে রাত তিনটা থেকে চারটা নাগাদ স্থলভাগ অতিক্রম করবে।

শনিবার (৯ নভেম্বর) রাত সাড়ে বারোটার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ডক্টর মোহাম্মদ আবুল কালাম মল্লিক এই তথ্য জানান।

তিনি বলেন, বর্তমানে সুন্দরবনের ডেল্টা কোস্টাল বরাবর ঘূর্ণিঝড় বুলবুল অবস্থান করছে। যখন ঘূর্ণিঝড়টির স্থলভাগে পৌঁছাবে তখন তার বাতাসের গতিবেগ আরও কমে ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে থাকবে। এসময় বৃষ্টিপাতও থাকবে।

তিনি আরও বলেন, যেহেতু অতি প্রবল ঘূর্ণিঝড়টি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে । দুর্বল হয়ে ক্রমান্বয়ে ঘূর্ণিঝড়টি স্থলভাগের দিকে এগিয়ে আসছে। গতি কমার ফলে ঘূর্ণিঝড়টি নিম্নচাপে পরিণত হতে পারে। তবে এসময় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত থাকবে। বাংলাদেশের উপর দিয়ে পুরোপুরি ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে গেলে আবহাওয়া আগের অবস্থায় ফিরে আসবে।

ক্ষয়ক্ষতি প্রসঙ্গে জানতে চাইলে আবহাওয়াবিদ বলেন, ক্ষয়ক্ষতির বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না । তবে যেহেতু ঘূর্ণিঝড়ের গতি কমে এসেছে ক্ষয়ক্ষতির পরিমাণ শূন্যের কোঠায় থাকবে। এর মধ্যেই অনেক মানুষকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর