উপকূল অতিক্রম করে বাংলাদেশের স্থলভাগে বুলবুল

বিবিধ, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 01:19:29

উপকূল অতিক্রম করে বাংলাদেশের স্থলভাগে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় বুলবুল। রোববার (১০ নভেম্বর) ভোর পাঁচটার দিকে সুন্দরবনের নিকট দিয়ে খুলনা উপকূল অতিক্রম করে বর্তমানে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় বুলবুল অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হলে দুর্বল হতে পারে। প্রবল ঘূর্ণিঝড় এর প্রভাবে সাগর উত্তাল রয়েছে।

রোববার (১০ অক্টোবর) সকালে সাড়ে ছয়টার দিকে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: আব্দুল মান্নান এক বিশেষ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান জানান, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সকালে পায়রা ও মংলা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৬ নম্বর সতর্কতা সংকেত নামিয়ে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। অন্যদিকে কক্সবাজার সমুদ্রবন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত বহাল রয়েছে।

এসময় তিনি সর্তকতা জানিয়ে বলেন, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে'।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ও মুন ফেজের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এই আবহাওয়াবিদ আরও জানান, বর্তমানে ঘূর্ণিঝড় বুলবুল খুলনা, বাগেরহাট, সাতক্ষীরায় অবস্থান করছে। এসকল অঞ্চলের আবহাওয়া অফিস থেকে জানা যায়, সকাল থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৭০ কিলোমিটার, ছয়টার কিছু পরে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯৩ কিলোমিটার এবং পরবর্তীতে বাতাসের গতিবেগ ৮৩ কিলোমিটার রেকর্ড করা হয়েছে।

তিনি আরও বলেন, সাতক্ষীরা ও খুলনা অঞ্চলে মুষলধারে বৃষ্টি হচ্ছে এবং বাতাসের গতিবেগ বেড়েছে। খুলনায় ঘণ্টায় বাতাসের গতিবেগ ৮১ কিলোমিটার, যশোরে ঘণ্টায় বাতাসের গতিবেগ ৭০ কিলোমিটার রেকর্ড করা হয়েছে । এর প্রভাবে সারা দেশে বৃষ্টিপাত থাকবে।

 

এ সম্পর্কিত আরও খবর