রংপুর বিভাগে প্রাথমিকের ২৭ লক্ষাধিক শিক্ষার্থী পাবে নতুন বই

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-19 09:36:12

নতুন বছরের শুরুতে প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিশু শিক্ষার্থীদের হাতে নতুন বই বিতরণের জন্য প্রস্তুতি নিয়েছে রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতর।

এবার বিভাগের আট জেলার প্রাথমিক স্তরের সরকারি-বেসরকারি বিদ্যালয়, প্রাক-প্রাথমিক ও কিন্ডার গার্টেনসহ সব বিদ্যালয়ের ২৭ লক্ষাধিক শিক্ষার্থী বিনামূল্যে নতুন বই পাবে। এর মধ্যে শুধু রংপুর জেলার তালিকাতে রয়েছে চার লাখ ৬১ হাজার ১১ শিক্ষার্থী।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে বার্তাটোয়েন্টিফোর.কমকে এসব তথ্য জানিয়েছেন রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতরের শিক্ষা কর্মকর্তা জিয়াছমিন আখতার।

বই বিতরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে দাবি করে তিনি বলেন, আগামী বছরের জানুয়ারিতে রংপুর বিভাগের প্রাথমিক স্তরের ২৭ লাখ ৪৩ হাজার ৫৯২ শিক্ষার্থীর মধ্যে বই বিতরণ করা হবে।

এক সময় রংপুর অঞ্চলে বইয়ের জন্য মাসের পর মাস শিক্ষক ও অভিভাবকদের অপেক্ষা করতে হতো। অনেক অভিভাবকের নতুন বই কেনার সামর্থ্য ছিল না। কিন্তু বর্তমান সরকার এখন সম্পূর্ণ বিনামূল্যে বছরের শুরুতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে। শিশুরা নতুন বছর নতুন বইয়ের রঙে গন্ধে উদ্বেলিত উচ্ছ্বসিত হয়ে পড়ালেখায় মনোনিবেশ করছে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের ২৭ লাখ ৪৩ হাজার ৫৯২ শিক্ষার্থীর মধ্যে গাইবান্ধা জেলায় এক হাজার ৫২৪টি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে চার লাখ ৬৩ হাজার ৭৪৫ জন, কুড়িগ্রাম জেলায় এক হাজার ২৪০টি প্রাথমিক বিদ্যালয়ের তিন লাখ ৩৭ হাজার ১২৭ জন ও লালমনিরহাট জেলায় ৭৬৭টি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের দুই লাখ ৩৬ হাজার ৬১৪ জন শিক্ষার্থীকে নতুন বই দেয়া হবে।

এছাড়াও রংপুর জেলার এক হাজার ৪৯১টি প্রাথমিক বিদ্যালয়ের চার লাখ ৬১ হাজার ১১ জন, নীলফামারী জেলার এক হাজার ৯২টি প্রাক-প্রাথমিক বিদ্যালেয়র চার লাখ নয় হাজার ৫৩৫ জন, দিনাজপুর জেলার দুই হাজার ৭৬টি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে চার লাখ ৫৬ হাজার ২৪৬ জন, ঠাকুরগাঁও জেলার ৯৯৮টি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে দুই লাখ ২৬ হাজার ৫৮ জন ও পঞ্চগড় জেলার ৬৮৩টি প্রাক-প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে এক লাখ ৫২ হাজার ৭৭৯ জন শিক্ষার্থীর মধ্যে বই বিতরণ করা হবে।

 নতুন বই পেয়ে আনন্দিত শিশুরা, ফাইল ফটো

এদিকে রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বর্তমান সরকার শিশুদের জন্য নতুন বছরের শুরুতে বই উৎসবের আয়োজন করেছে। আমরা কয়েক বছর ধরে সরকারের দেওয়া নতুন বই প্রাথমিকের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করছি। এবারও ক্ষুদে শিক্ষার্থীরা বই উৎসব উদযাপন করবে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদফতরের উপপরিচালক (দায়িত্বপ্রাপ্ত) খন্দকার মো. ইকবাল হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, প্রতিটি জেলায় বছরের শুরুতে শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছ থেকে বইয়ের চাহিদা নেওয়া হয়েছে। আমরা বিগত সময়ের মত আনন্দ ও উৎসব মুখর পরিবেশে বছরের শুরুতে বিনামূল্যে সরকারের দেওয়া নতুন বই বিতরণ করব।

এ সময় বিনামূল্যের বিতরণের জন্য দেওয়া বই নিয়ে কোনো ধরনের অনিয়ম, দুর্নীতি ও উৎকোচ গ্রহণের অভিযোগ পাওয়া গেলে অভিযুক্ত শিক্ষক ও কর্মকর্তাকে ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর