জলবায়ু পরিবর্তনে ভূমিকা না থাকলেও ক্ষতিগ্রস্ত বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 01:51:57

জলবায়ু পরিবর্তনে কোনো ভূমিকা না থাকলেও এর প্রভাবে অন্যতম ক্ষতিগ্রস্ত দেশ বাংলাদেশ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কোনো ভূমিকা নেই। আমরা প্রতিটি প্রকল্প নেওয়ার সময় জলবায়ু ও পরিবেশের ওপর যাতে প্রভাব না পড়ে এজন্য বিশেষ দৃষ্টি দেই। এরপরও ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে আমরাই অন্যতম। বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ কবলিত দেশ। এই তো গতকাল বিরাট ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত করল। যদিও এখন দুর্যোগ মোকাবিলায় আমরা যথেষ্ট সচেতন ও পদক্ষেপ নেই। বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করি। নিজস্ব অর্থায়ন করে ফান্ড গঠন করা হয়েছে। তা দিয়ে বন্যা-খরা মোকাবিলা করতে হচ্ছে।

সোমবার (১১ নভেম্বর) ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে 'ঢাকা গ্লোবাল ডায়লগ-২০১৯' এ প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গোপসাগর তথা ভারত মহাসাগর বিশ্ব অর্থনীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। এ অঞ্চলে সবচেয়ে বড় শত্রু দারিদ্র। সেটি একসঙ্গে মোকাবিলা করতে হবে। শিক্ষা শান্তি ও নিরাপত্তা ছাড়া কোনো দেশ উন্নতি করতে পারে না। এ বিষয়গুলো সামনে রেখেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে আমাদের যে সমস্যা ছিলো তা সমাধান করেছি। ফলে বিশাল সমুদ্রসীমা আমরা পেয়েছি। তবে ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নির্ধারণে বাংলাদেশ যে অঞ্চল পেয়েছে তা এ অঞ্চলে শান্তি বিরাজ হলেই ব্যবহার সম্ভব হবে।

এ সম্পর্কিত আরও খবর