ইন্দো-প্যাসিফিক দেশগুলোর একত্রিত হওয়া সময়ের ব্যাপার

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 20:43:13

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর একত্রিত হওয়া সময়ের ব্যাপার। কারণ ইন্দো-প্যাসিফিক ন্যাচারাল রিজিয়ন (প্রাকৃতিক অঞ্চল)।

সোমবার (১১ নভেম্বর) ঢাকার ইন্টার কন্টিনেন্টাল হোটেলে 'ঢাকা গ্লোবাল ডায়লগ-১৯' এর সভায় এসব কথা বলেন বিজেপি’র জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব।

তিনি বলেন, গত শতকে আমরা পর্যবেক্ষণ করেছি বিশ্বে ডেভেলপমেন্ট পার্টনার বা তথাকথিত উন্নতদের সংগঠন তৈরি করা হয়েছে। কিন্তু ইন্দো-প্যাসিফিক একটি ন্যাচারাল রিজিয়ন। এখানে কোনো প্রকার রাজনৈতিক বা অন্য কোনো উপাত্ত নেই। আছে শুধু একে অন্যের সঙ্গে জুড়ে থাকার বাস্তবতা। ঢাকা গ্লোবাল ডায়লগ ওয়াশিংটনে নয় ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে, কারণ এটি তো এখানেই।

রাম মাধব বলেন, বিশ্বের ৫০ শতাংশ মানুষ এখানে বসবাস করেন। বিশ্বের ৬০ শতাংশ প্রবৃদ্ধি এ অঞ্চলে সংঘটিত হয়। বিশ্বের ৮০ ভাগ এনার্জির কর্মকাণ্ড এখানেই হয়। এটিকে স্বাগত জানাতে হবে, কারণ এটি স্ব-প্রনোদিত।

তিনি বলেন, এখানে কোনো বড় ভাই বা বিগ পাওয়ার নেই। বাংলাদেশের মত দেশও এখানে মূল ভূমিকা পালন করতে পারে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মাঝে বাংলাদেশ মাঝখানে অবস্থান করছে। অর্থনৈতিক সম্ভাবনা বলতে গেলে এ শতাব্দীকে 'এশিয়া শতক' হিসেবে ঘোষণা করা হয়েছে। এটিকে বাস্তবায়ন করতে একে অন্যকে সহযোগিতা করতে হবে। এ ক্ষেত্রে আসিয়ান একটি ভূমিকা রাখতে পারে। উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে বাংলাদেশের বাণিজ্য, বিনিয়োগ ও ডিজিটাল সহযোগিতা দরকার হবে।

অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবেট বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশের উন্নয়ন নিহিত রয়েছে এ অঞ্চলের নিরাপত্তার মধ্যে। বিশ্বের দুই তৃতীয়াংশ প্রবৃদ্ধি ২০৩০ সালের মধ্যে এ অঞ্চলে সংঘটিত হবে।

প্রথমবারের মত তিন দিনব্যাপী এই ডায়লগের আয়োজন করেছে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) ও ভারত ও অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ)। সভাটি সঞ্চালনা করেন, ওআরএফ এর প্রেসিডেন্ট সামির শরণ।

এ সম্পর্কিত আরও খবর