‘তামাক নিয়ন্ত্রণের এফসিটিসি চুক্তি লঙ্ঘন করেছে এনবিআর’

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 12:48:55

জাতীয় তামাক নীতি চূড়ান্তকরণে তামাক কোম্পানির মতামত নিতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ জানানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনআরবি)। এমন সিদ্ধান্তের মাধ্যমে তামাক কোম্পানির পক্ষ নিয়ে তামাক নিয়ন্ত্রণের আন্তর্জাতিক চুক্তি (এফসিটিসি) লঙ্ঘন করেছে রাজস্ব বোর্ড।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সামনে তামাকবিরোধী বিভিন্ন সংগঠন মানববন্ধন করে এমন অভিযোগ করেছে। কর্মসূচিতে তামাকবিরোধী ১৮টি সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। মানববন্ধন শেষে এনবিআর চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দেয় সংগঠনগুলো।

কর্মসূচিতে বক্তারা বলেন, তামাক নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চুক্তি-এফসিটিসি প্রথম স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশের সুনাম সারা বিশ্বে রয়েছে। এফসিটিসি আর্টিকেল ৫.৩ এর ১৩ ধারায় তামাক নিয়ন্ত্রণের জন্য নীতি প্রণয়ন এবং বাস্তবায়নে সরকারকে তামাক কোম্পানির প্রভাবমুক্ত থাকতে সুপারিশ করা হয়েছে। এফসিটিসির স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশ সরকার তামাক নিয়ন্ত্রণ নীতিমালা ও পদক্ষেপসমূহ তামাক কোম্পানির ব্যবসায়িক ও অন্যান্য স্বার্থ থেকে সুরক্ষা করতে অঙ্গীকারাবদ্ধ।

বক্তারা আরও বলেন, সরকারের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের উচিত হবে তামাক কোম্পানির হস্তক্ষেপমুক্ত থাকা এবং জাতীয় তামাক নীতি চূড়ান্তকরণে তামাক কোম্পানির মতামত গ্রহণ করতে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ না করা।

পাশাপাশি দ্রুততম সময়ের মধ্যে জাতীয় তামাক নিয়ন্ত্রণ নীতি প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা করার মাধ্যমে তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের পথ সুগম করতে মানববন্ধন কর্মসূচি থেকে জাতীয় রাজস্ব বোর্ডের প্রতি আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বলা হয়, তামাক ব্যবহারের কারণে বাংলাদেশে প্রতি বছর ১ লাখ ২৬ হাজারের বেশি মানুষ মারা যায়। তামাক ব্যবহারজনিত মৃত্যু ও অসুস্থতায় বছরে ৩০ হাজার ৬৫০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়। যা তামাকখাত থেকে অর্জিত রাজস্ব আয়ের চেয়ে অনেক বেশি।

এ সম্পর্কিত আরও খবর