বরিশালে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ৩০৫০ ঘর ক্ষতিগ্রস্ত

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল | 2023-08-26 22:52:45

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ব‌রিশা‌ল জেলায় আশালতা মজুমদার (৬৫) নামের এক নারীর মৃত্যু হয়েছে। এছাড়াও প্রায় ৩ হাজার ৫০টি বসতঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আংশিক ক্ষতি হয়েছে তিন হাজার ঘরের। আর ৫০টি বসত ঘরের সম্পূর্ণ ক্ষতি হয়েছে।

এক লাখ ছোট বড় গাছের ক্ষতি হয়েছে। ফসলের দিক থেকে রোপা উফশী আমন ধান এক লাখ হেক্টর, খেসারী ডাল দুই হাজার হেক্টর, অন্যান্য সবজি চার হাজার হেক্টরের ক্ষতি হয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে ৪৩৫টি মাছের ঘের ও পুকুরের ক্ষতি হয়েছে। এছাড়াও প্রাথমিক ৫০টি এবং মাধ্যমিক ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের আংশিক ক্ষতি হয়েছে। বিভিন্ন কাঁচা রাস্তাঘাট ১২০ কিলোমিটার এবং ২২ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার (১১ নভেম্বর) দুপুরে বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানের স্বাক্ষরিত এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, জেলার ২৩২টি সাইক্লোন শেল্টার সহ ৬৫৫টি আশ্রয়কেন্দ্রে প্রায় এক লাখ ২০ হাজার মানুষ আশ্রয় নিয়েছিল। তার মধ্যে নারী ও শিশু ৬১ হাজার এবং পুরুষ ৫৯ হাজার। তারা সবাই যার যার মতো করে বাড়ি ফিরে গেছেন। এছাড়াও জেলা প্রশাসনের পক্ষ থেকে শুকনো খাবার, ঘর নির্মাণের জন্য ঢেউটিন, ত্রাণ সামগ্রী, কম্বল বিতরণ এবং ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহের কাজ অব্যাহত রয়েছে।

এদিকে জেলার বিভিন্ন উপজেলায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন আছে বলে জানান বিদ্যুৎ বিভাগ।

বরিশালের জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরিশালে ক্ষয়ক্ষতির প্রাথমিক তথ্য তুলে ধরা হয়েছে। তবে এ ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়ার আশঙ্কা রয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর