বরিশালে ৪ লাখ ১৮ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরিশাল | 2023-08-28 04:18:55

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বৈরী আবহাওয়ায় মুষলধারে বৃষ্টি আর প্রচণ্ড ঝড়ো হাওয়ায় বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়া এবং বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছে বরিশাল জেলার প্রায় ৪ লাখ ১৮ হাজার গ্রাহক।

জানা গেছে, শনিবার (৯ নভেম্বর) মধ্যরাতে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরিশাল জেলায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। ঝড়ো হাওয়ার ফলে বিভিন্ন এলাকায় বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে। কিছু কিছু জায়গায় খুঁটি ভেঙে যাওয়ারও খবর পাওয়া গেছে। তবে বিভিন্ন গাছ উপড়ে এবং ঢাল ভেঙে পড়ে বৈদ্যুতিক খুঁটি থেকে তারের সংযোগ বিচ্ছিন্ন হওয়া ঘটনা বেশি ঘটেছে। এতে বরিশাল জেলার ১০ উপজেলাতেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর মহাব্যবস্থাপক প্রকৌশলী শংকর কুমার কর বার্তাটোয়েন্টিফোর.কম কে জানান, তার সমিতির আওতায় (বরিশাল সদর, বাকেরগঞ্জ, হিজলা, মুলাদী ও মেহেন্দিগঞ্জসহ ৫ উপজেলা) মোট ২ লাখ ১৮ হাজার গ্রাহক রয়েছে। বৈরী আবহাওয়ার প্রভাবে বেশিরভাগ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে এর মধ্যে লাইন পুনঃস্থাপন ও মেরামত করে প্রায় ৪৮ হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। বাকিদেরও দ্রুত বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত সঠিকভাবে বলা যাচ্ছে না বলেও জানান এই কর্মকর্তা।

বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. একরামুল হক বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, তার সমিতির আওতায় (বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর, আগৈলঝাড়া ও গৌরনদীসহ ৫ উপজেলা) প্রায় আড়াই লাখ গ্রাহক রয়েছে। অধিকাংশ গ্রাহকেরই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। এর মধ্যে লাইন পুনঃস্থাপন ও মেরামত করে মাত্র দুই হাজার গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। বিদ্যুতের সাব-স্টেশনগুলো দ্রুত মেরামত করা হচ্ছে। দেশের বিভিন্নস্থান থেকে বিশেষজ্ঞদের এনে মেরামতের কাজ চলছে।

ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, কয়েকশো কোটি টাকার ক্ষতি হয়েছে। তবে সম্পূর্ণ হিসাব কিছুদিনের মধ্যেই জানা যাবে।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ক্ষয়ক্ষতির আশঙ্কায় বরিশাল নগরীতে রোববার (১০ নভেম্বর) দুপুর ১২টা ২৫ মিনিট থেকে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। এরপর প্রায় ২১ ঘণ্টা পর সোমবার সকাল ৯টা ৩৪মিনিটে পুনরায় বিদ্যুৎ সংযোগ চালু করা হয় বলে বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান বরিশাল নগরীর পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের নির্বাহী প্রকৌশলী আখতারুজ্জামান পলাশ।

এ সম্পর্কিত আরও খবর