বিএনপির গাছতলা থেকে গয়েশ্বর কবে যাবেন সেটা দেখার বিষয়: তথ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 07:23:44

বিএনপির গাছতলা থেকে গয়েশ্বর বাবু কবে যাবেন সেটা দেখার বিষয়- বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১২ নভেম্বর) সচিবালয়ে তার নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে সমসাময়িক বিষয়ে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।  

'বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর বাবু বলেছেন বিএনপি একটি স্থায়ী বটগাছ। এই বটগাছের নিচে মানুষ আসবে বিশ্রাম নিয়ে চলে যাবে।' এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, তাদের দল থেকে সম্প্রতি বেশ কয়েকজন সিনিয়র নেতা দল ত্যাগ করে চলে গেছেন। গয়েশ্বর বাবু নিজেই কখন বিএনপি'র বট গাছের নিচ থেকে চলে যান, সেই প্রশ্ন এখন অনেকেই তুলেছে। বিএনপি থেকে দল ত্যাগের তালিকায় আরো বহু জন আছে, সেগুলো বিএনপি নিশ্চয়ই দেখতে পাবে।

তিনি বলেন, এই হতাশাজনক পরিস্থিতিতে গয়েশ্বর বাবু নিজের হতাশা কাটানোর জন্য এই ধরনের কথা বলেছেন। তারা যে নেতিবাচক রাজনীতি করে, তাতে দল থেকে এভাবে নেতারা চলে যাওয়া থামাতে পারবে না। বিএনপির রাজনীতি আবর্তিত হয়েছে তত্ত্বাবধায়ক সরকার, নির্বাচন কমিশন, এবং খালেদা জিয়ার চিকিৎসা- মামলা, তারেক জিয়ার মামলা ও খালেদা জিয়ার মামলার মধ্যে।

তিনি আরও বলেন, বিদেশ থেকে বিএনপিকে যেভাবে নিয়ন্ত্রণ করা হয়, তাতে দলের মধ্যে গণতন্ত্র বলে কিছু নেই। এখানে স্থায়ী কমিটির সদস্যরা কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন না। সিদ্ধান্ত আসে লন্ডন থেকে। সিদ্ধান্ত আসে তাদের দলের দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমানের কাছ থেকে।

মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা প্রসঙ্গে তিনি বলেন, ওআইসির সিদ্ধান্তের প্রেক্ষিতে তারা মামলা করেছে। সম্প্রতি ওআইসির মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। রোহিঙ্গাদের বিতাড়িত করা এবং তাদের বিরুদ্ধে যে মানবতাবিরোধী অভিযোগ এসেছিল, সেই প্রেক্ষিতে ওআইসির সিদ্ধান্তক্রমে মামলাটি করেছে। এতে মিয়ানমারের উপর চাপ বাড়বে।

নূর হোসেন সম্পর্কে রাঙ্গার মন্তব্যের বিষয়ে তিনি বলেন, নূর হোসেন গণতন্ত্রের প্রতীক। তিনি যুবলীগের নেতা ছিলেন। স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক-এই লেখা বুকে নিয়ে তখনকার স্বৈরশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। কিন্তু তাকে নিয়ে রাঙ্গার এমন বক্তব্য দুঃখজনক, অনভিপ্রেত। রাঙ্গা তার বক্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেছেন তার কথা বলা সঠিক হয়নি। আশা করব ভবিষ্যতে কেউ এমন বক্তব্য রাখবেন না।

বিএনপি থেকে পদত্যাগ করা কেউ আওয়ামী লীগে কেউ যোগ দিচ্ছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, কেউ যে যোগদানের জন্য যোগাযোগ রাখছে না তা নয়। আওয়ামী লীগ যেন তেন কাউকে দলে নেবে তা নয়, অনেকে দল ত্যাগে উন্মুখ হয়ে আছে। ভবিষ্যতে কী হয় তা দেখতে পাবেন।

এ সম্পর্কিত আরও খবর