৪২ কোটির বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 20:53:20

বিশ্বে প্রায় ৪২ কোটি ২০ লাখেরও বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত বলে এক বার্তায় জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, এটি একটি চিকিৎসাযোগ্য এবং প্রায়শই প্রতিরোধযোগ্য রোগ; যা বেশির ভাগ ক্ষেত্রে অস্বাস্থ্যকর ডায়েট, শারীরিক অলসতা, স্বাস্থ্যসেবা এবং ওষুধ পাওয়ার সুযোগের অভাবে দিন দিন বেড়েই চলেছে। আক্রান্তদের বেশির ভাগই নিম্ন-মধ্যম আয়ের দেশে বাস করেন।

আগামীকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে এ বার্তা পাঠান জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, ডায়াবেটিস স্বাস্থ্যের ক্ষতি করে এবং শিক্ষা ও কাজকর্মে নেতিবাচকভাবে প্রভাবিত করে। পরিবারকে বিপর্যয়মূলক চিকিৎসা ব্যয়ের মুখোমুখি করায় যা অর্থনৈতিক সমস্যা সৃষ্টি করে।

জাতিসংঘের সদস্য সব দেশই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের অংশ হিসেবে ডায়াবেটিসকেও অন্তর্ভুক্ত করছে। ২০৩০ সালের মধ্যে এ ধরনের রোগে অকাল মৃত্যু এক-তৃতীয়াংশের মধ্যে কমানোর বিষয়ে দেশগুলো প্রতিশ্রুতিবদ্ধ বলে বার্তায় উল্লেখ করা হয়।

জাতিসংঘের মহাসচিব বলেন, স্বাস্থ্যসেবা পরিষেবাগুলোতে প্রাথমিকভাবে এ রোগের শনাক্তকরণ এবং চিকিৎসা ২০৩০ সালের মধ্যে সার্বজনীন করা গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, বিশ্ব ডায়াবেটিস দিবসে বিশ্বজুড়ে ডায়াবেটিসে আক্রান্ত সমস্ত ব্যক্তির পক্ষে আমার সমর্থন জানাই। তাদের প্রয়োজনে লড়াই করব, সবার স্বাস্থ্যের দিকে আমাদের সুনজর গ্রহণের জন্য জাতিসংঘের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করছি।

এ সম্পর্কিত আরও খবর