বিয়ে করেছেন গুলতেকিন

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 11:09:15

বিবাহবন্ধনে আবদ্ধ হলেন গুলতেকিন খান। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফতাব আহমেদের সঙ্গে দু'সপ্তাহ আগে ঢাকায় এক ঘরোয়া আয়োজনে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, হুমায়ূন আহমেদের স্ত্রী থাকাকালীন গুলতেকিন আহমেদ নামটি ব্যবহার করতেন এবং সে নামেই পরিচিত ছিলেন তিনি।

হুমায়ূন আহমেদ অভিনেত্রী মেহের আফরোজ শাওনকে বিয়ে করার আগে গুলতেকিনের সঙ্গে ৩০ বছরের সংসার ভেঙে দেন। তারপর থেকেই একাকী জীবন কাটছিল গুলতেকিনের। এর মধ্যে ২০১৬ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতার বই ‘চৌকাঠ’। ধারণা করা হয়, বইটিতে লেখক নাম হিসেবে গুলতেকিন খান ব্যবহারের মধ্যদিয়ে তিনি গুলতেকিন আহমেদ নামটি আনুষ্ঠানিকভাবে পরিত্যাগ করেছিলেন।

সে সময় একটি সাক্ষাৎকারে হুমায়ূন আহমেদের বিরুদ্ধে বিষোদগার করে সমালোচিতও হয়েছিলেন গুলতেকিন খান।

বন্ধুবান্ধবদের সূত্রে জানা গেছে, গত কয়েক বছর ধরে গুলতেকিন-আফতাবের মধ্যে গড়ে ওঠা বন্ধুত্বই শেষ পর্যন্ত প্রেমে গড়ায়। ১০ বছর আগে আফতাব আহমেদ ও তাঁর প্রথম স্ত্রীর মধ্যে বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটে। তাঁদের সংসারের একমাত্র সন্তান বর্তমানে দেশের বাইরে পড়াশোনা করছেন।

১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নের তরুণ শিক্ষক হুমায়ূন আহমেদের সঙ্গে কিশোরী গুলতেকিনের বিয়ে হয়েছিল। তাঁদের সংসারে এক পুত্র ও তিন কন্যা সন্তান রয়েছে।

বিবাহবিচ্ছেদের দুই বছর পর ২০০৫ সালে হুমায়ূন আহমেদ পুনরায় বিয়ে করলেও গুলতেকিন এতদিন তা করেননি। তবে শেষ পর্যন্ত করলেন তাও আবার ঠিক ৫৬ বছর বয়সে। উল্লেখ্য, শাওনকে দ্বিতীয় বিয়ে করার সময় হুমায়ূন আহমেদের বয়সও ছিল ৫৬।

এ সম্পর্কিত আরও খবর