প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র চালু করবেন প্রধানমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 08:01:09

সংযুক্ত আরব আমিরাতে (ইইউ) বাংলাদেশি প্রবাসীদের জন্য প্রথমবারের মত জাতীয় পরিচয়পত্র চালু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে প্রবাসীদের সঙ্গে সাক্ষাৎ করে আনুষ্ঠানিকভাবে এটি চালু করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সংযুক্ত আরব আমিরাত সফর নিয়ে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ডাকা এক সংবাদ সম্মেলনে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইইউ সরকারের বিশেষ আমন্ত্রণে প্রধানমন্ত্রী দেশটির প্রযুক্তি যুগের স্মরণকালের সেরা আয়োজন দুবাই এয়ার শো-২০১৯ তে অংশ নিতে যাচ্ছেন। সব কিছু ঠিক থাকলে ১৬ নভেম্বর প্রধানমন্ত্রী দুবাইয়ের পথে রওনা হয়ে ফিরবেন ১৯ নভেম্বর।

এ সফরে তিনটি সমঝোতা স্বারক স্বাক্ষর করা হবে। এছাড়া প্রধানমন্ত্রী সেখানকার বাংলাদেশি প্রবাসীদের জন্য জাতীয় পরিচয়পত্র চালু এবং প্রবাসীদের সঙ্গে দেখা করবেন বলেও জানান তিনি।

মন্ত্রী আরো জানান, গতকাল মন্ত্রণাল‌য়ের মেইন বিল্ডিংয়ের নিচতলার বা‌জেট শাখার পাশে বদ্ধ ঘরে আগুন লা‌গে। আমরা খুব ভাগ্যবান। কোনো ডকুমেন্ট নষ্ট হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ২২ নভেম্বর একদিনের সফরে বাংলাদেশ ও ভারতের টেস্ট খেলা দেখতে কলকাতা যাবেন প্রধানমন্ত্রী। ইডেন গার্ডেনে দুই দেশের টেস্ট দেখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌরভ গাঙ্গুলি। ভারতের প্রধানমন্ত্রীর বিশেষ কাজ থাকায় সেদিন তিনি কলকাতায় আসতে পারবেন না।

এক প্রশ্নের জবাবে একে আব্দুল মোমেন বলেন, সৌদি আরবে নারী কর্মীদের নির্যাতন সম্পর্কে ভুক্তভোগীরা যদি সঠিক তথ্য দেয়, তাহলে দেশটির সরকার খুব দ্রুত অপরাধীকে আইনের আওতায় নেয়।

এ সম্পর্কিত আরও খবর