মেলার প্রথম দিনে ৩২৩ কোটি টাকার রাজস্ব আদায়

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 02:21:25

আয়কর মেলা-২০১৯ এর প্রথম দিনে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা টাকার রাজস্ব আদায় হয়েছে। এর আগের বছর একই দিন ২১৮ কোটি ৪২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছিল। অর্থাৎ, গত বছরের চেয়ে এ বছর ১০৫ কোটি টাকা বেড়েছে, যা ৪০ শতাংশেরও বেশি। ৬৩ হাজার ২৭২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের রিটার্ন দাখিল থেকে এই টাকা সংগ্রহ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) আয়কর মেলার প্রথম দিন শেষ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানে রাজধানীর অফিসার্স ক্লাবে শুরু সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে সকালে ৯টা থেকে শুরু হয় বিরতিহীনভাবে চলে বিকেল ৫টা পর্যন্ত, একইভাবে চলবে ২০ নভেম্বর পর্যন্ত।

রাজধানী ঢাকার পাশাপাশি বিভাগীয় শহরেও সপ্তাহব্যাপী এ মেলা হচ্ছে। করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে প্রতিবছরের মতো এবারও এই মেলার আয়োজন করেছে এনবিআর। এ বছর দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার প্রথম দিন করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়।

করদাতাদের হয়রানিমুক্ত আয়কর ও রিটার্ন দাখিলের লক্ষ্যে আয়োজিত মেলায় বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮-১৯ অর্থবছরের আয়কর রিটার্ন দাখিল করেছেন। প্রধানমন্ত্রীর পক্ষে সাবেক অর্থ সচিব সিদ্দিকুর রহমান চৌধুরী এই রিটার্ন দাখিল করেন। এরপর কর প্রদান করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং সাবেক যোগাযোগ মন্ত্রী আবুল হোসেন।

আয়কর আদায়ের পাশাপাশি মেলায় ১ লাখ ৩৫ হাজার ৭৮৫ জন সেবা নিয়েছেন। নতুন করে ৪ হাজার ৩৬৬ জন ই-টিআইএন নিবন্ধন করেছেন।

‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া মেলার প্রথম দিনে সারাদেশেই ছিল নানা আয়োজন। সারাদেশের বিভিন্ন স্থানের মেলাতে ছিল স্কুলশিক্ষার্থী থেকে শুরু করে সব বয়সী মানুষের পদচারণা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে আমাদেরকে কর দিতে হবে। সরকার দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে তথা দেশকে এগিয়ে নিয়ে যেতে আয়কর আদায় করে। তাই পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে দেশের সার্বিক কল্যাণে আয়কর দিতে হবে। পিছিয়ে পড়া মানুষদের অবশ্যই অর্থনীতির মূল ধারায় নিয়ে আসতে হবে। আর সে জন্য প্রয়োজন অর্থের। আয়করের মাধ্যমে সেই অর্থ জোগাড় করা হয়। আয়কর প্রদানের মাধ্যমে আমাদের ধর্মীয় দায়িত্বও পালিত হয়।
কেননা আমাদের আয়ে রয়েছে পিছিয়ে পড়া মানুষের অধিকার। রয়েছে তাদেরকে অংশ দেওয়ার বিষয়ে ধর্মীয় নির্দেশনা। তাই কর প্রদানের মাধ্যমে আমাদের সে দায়িত্বও পালিত হয়। তাই সুখী সমৃদ্ধ দেশ গড়তে অবশ্যই আমরা সকলে কর প্রদান করব।

এনবিআর চেয়ারম্যান বলেন, আগের চেয়ে এবারের মেলা বেশ সাজানো-গোছানো। মেলায় বেড়েছে সেবা ও তথ্যকেন্দ্রের পরিধি। ফলে সেবা গ্রহীতারা সহজে সেবা নিতে পারছেন। এবারের মেলার প্রথম দিনে গত বছরের চেয়ে করদাতাদের পদচারণা বেশি ছিল। সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশেই সারাদেশে আয়কর মেলা উদযাপিত হচ্ছে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থাসহ করসংক্রান্ত সব ধরনের সেবা প্রদান করা হয়। বিরতিহীনভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন। এছাড়াও মুক্তিযোদ্ধা, সেনাসদস্য, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর